কুমিল্লার সড়কে বাস টার্মিনাল

????????????????????????????????????

কুমিল্লা টমছম ব্রিজ এলাকা যানজটমুক্ত করতে ২০১১ সালে দক্ষিণ কুমিল্লা এবং ঢাকা-চট্টগ্রামগামী যানবাহনের জন্য নগরীর জাঙ্গালিয়ায় আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হয়েছিল। কিন্তু বর্তমানে এর ৭০ শতাংশ ব্যবহৃত হচ্ছে না।

এক বছর থেকে সংস্কার কাজ চলায় প্রায় সময়ই ফাঁকা থাকে বৃহৎ এই টার্মিনালটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এ অঞ্চলে অধিকাংশ বাস নগরীর জাঙ্গালিয়া থেকে শুরু করে কচুয়া চৌমুহনী পর্যন্ত সড়কের ওপর স্ট্যান্ড বসিয়ে দিনে-রাতে যাত্রী পরিবহন করছে। এতে যানজট লেগে থাকার কারণে জনদুর্ভোগ বেড়েছে। এছাড়া নগরীর পানি উন্নয়ন বোর্ডের সামনে সকল ট্রান্সপোর্টের বাস-মিনিবাস স্টপেজ করে যাত্রী উঠা-নামা করছেন এবং সড়ক বন্ধ করে পরিবহন ঘুরাচ্ছেন। এতে করে টমছম ব্রিজ থেকে সড়কের বিভিন্ন স্থানে দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।

ব্যস্ততম সড়কের ওপর অবৈধ বাসস্ট্যান্ড করে দীর্ঘদিন যাবৎ যাত্রী পরিবহন করলেও সিটি করপোরেশন এবং পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। টার্মিনাল ব্যবহার না করে সড়কের ওপর বাসস্ট্যান্ড বসিয়ে গত কয়েক বছরের যাত্রী পরিবহন করছে।

প্রায় এক বছর ধরে আন্তজেলা এই বাস টার্মিনালের সংস্কার কাজ চলছে। টার্মিনালের ভেতরের ঢালাই এবং সীমানা দেওয়াল নির্মাণের কাজ শেষ হয়েছে। তবে এক বছর ধরে এই উন্নয়ন কাজ চললেও এখনও টার্মিনালের প্রবেশ পথের সংস্কার কাজ শুরু হয়নি। গর্ত এবং খানাখন্দে সামনের অংশটি বেহাল দশা। বৃষ্টির পানি আর কাদায় সড়ক একাকার হয়ে পড়ছে। এতে যাত্রীরাও ভোগান্তিতে পড়ছেন।

এছাড়া টার্মিনালে যাত্রী ছাউনি এবং কাউন্টারের একমাত্র ভবনের অবস্থা জরাজীর্ণ। সম্প্রতি ভবনটির চারপাশে রং করা হলেও প্রকৃতপক্ষে কোনো সংস্কার কাজ হয়নি। শৌচাগারেরও সুব্যবস্থা নেই। নিচ তলায় যাত্রীদের বসার স্থান নেই, সেইসাথে চলে মশার উপদ্রব।

পরিবহন শ্রমিক এবং টার্মিনাল সংশ্লিষ্ট ব্যক্তিদের দাবি, টার্মিনালের উন্নয়ন কাজে ব্যাপক দুর্নীতি ও অর্থ লুট হচ্ছে।
জানা গেছে, ২০-২৫টি ট্রান্সপোর্টের প্রায় ৬০০-৭০০ বাস-মিনিবাস টার্মিনাল ব্যবহার করে থাকে। উপকূল, যমুনা, মদিনা, রয়েল, এশিয়া এয়ারকন, এশিয়া ট্রান্সপোর্ট, প্রিন্স, কুমিল্লা সুপার, দোয়েল, বলাকা, সোহাগ, শাহআলী সুপার, নাঙ্গলকোট সুপার, লাকসাম সুপারসহ ২০-২৫টি পরিবহন রয়েছে। এর মধ্যে উপকূল, রয়েল কোচ, এশিয়া এয়ারকন, এশিয়া ট্রান্সপোর্ট এবং প্রিন্স টার্মিনালের বাইরে গিয়ে নিজস্ব বাসস্ট্যান্ড দিয়ে যাত্রী পরিবহন করছে। সড়কের পাশে পার্কিং এবং স্ট্যান্ডে বাস প্রবেশে যানজট সৃষ্টি হচ্ছে।

যানজটে ভুক্তভোগী কয়েকজন যাত্রী ও নগরবাসী বলেন, দ্রুত টার্মিনালের সংস্কার কাজ শেষ করে সড়কের পাশে থাকা স্ট্যান্ডগুলো বাস টার্মিনালে স্থানান্তর করলে যানজট থাকবে না।

আজকের বাজার/লুৎফর রহমান