কুমিল্লায় আলুর দাম এখন কমতে শুরু করেছে

সরকারের হস্তক্ষেপে হঠাৎ বেড়ে যাওয়া আলুর দাম এখন কমতে শুরু করেছে। নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বাড়ার কারণ হিসেবে সরবরাহ কমসহ নানা অজুহাত দেখিয়েছিলেন ব্যবসায়ীরা। তিন দিনের ব্যবধানে কুমিল্লার পাইকারি বাজারে এ পণ্যের দাম কেজিতে ৯ থেকে ১০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আজ শনিবার সকাল ৯টায় নিমসার পাইকারি ও খুচরা বাজারে গিয়ে দেখা যায় এমন চিত্র।

আলু ব্যবসায়ী রমিজ উদ্দিন বাসসকে বলেন, সরবরাহ কম থাকায় মাসের শুরুর দিকে হঠাৎ আলুর দাম দ্বিগুণ বেড়ে ৬০ টাকায় ওঠে। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও জেলা প্রশাসন আলুর দাম নিয়ন্ত্রণ করতে খুচরা বাজারে সর্বোচ্চ ৩০ টাকা বেঁধে দেয়। এখন পর্যন্ত খুচরা বাজারে জেলা প্রশাসনের বেঁধে দেয়া দামে আলু বিক্রি করতে দেখা গেছে।

নিমসার বাজারের পাইকারি ব্যবসায়ী তফাজ্জাল হোসেন বাসসকে বলেন, তিন-চার দিনের ব্যবধানে আলুর দাম কেজিতে ৯ থেকে ১০ টাকা কমেছে। এখন সরবরাহ ভালো, এটা অব্যাহত থাকলে দাম আরও কমবে। অপর ব্যবসায়ী আনোয়ার হোসেন বাসসকে বলেন, আজ নিমসার বাজারে আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ টাকা। এছাড়া মান অনুযায়ী ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। কোল্ডস্টোরেজ গুলো এখন আলু ছাড়ছে। গতকাল থেকে বাজারে সরবরাহ বেড়েছ এটা অব্যাহত থাকলে সামনে দাম আরও কমবে বলে জানান তিনি।

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল ফজল মীর বাসসকে বলেন, নির্ধারিত মূল্যে কোল্ডস্টোরেজ, পাইকারি এবং খুচরা পর্যায়ের বিক্রেতারা যেন আলু বিক্রি করেন সেজন্য কঠোর মনিটরিং ও নজরদারির প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হয়েছে।