কুরবানীর বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয স্থায়ী কমিটির সভায় পবিত্র ঈদ উল আযহা উপলক্ষ্যে কুরবানীর বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মোঃ মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল এবং আব্দুস সালাম মূর্শেদী সভায় অংশগ্রহণ করেন।
সভার শুরুতে শোকের মাস আগস্ট উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গসহ সব শহীদের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়।
সভায় ‘আমার বাড়ি-আমার খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন অগ্রগতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিব বর্ষ ২০২০) যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ নিয়ে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার‘ আমার গ্রাম-আমার শহর’ বাস্তবায়নে মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা এবং বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় সড়ক রক্ষণাবেক্ষণে প্রতিবছর বাজেটের নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ, বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্থ সড়ক পর্যবেক্ষণের প্রেক্ষিতে প্রকল্প গ্রহণ এবং প্রতিটি উপজেলার হাট-বাজারকে কেন্দ্র করে যাতায়াত ও পরিবহন ব্যবস্থা আরো যুগোপযোগী করার বিষয়ে সুপারিশ করা হয়।
সভায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিতব্য রাস্তাঘাটসহ সকল প্রকল্প বাস্তবায়নে স্থানীয় সংসদ-সদস্যদের অন্তর্ভূক্ত করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সুপারিশ করা হয়।
সভায় স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।