কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই: মন্ত্রিপরিষদ সচিব

সরকারি চাকরিতে কোটা সংস্কার বিষয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য প্রজ্ঞাপন আকারে জারির কোনো অগ্রগতি হয়নি বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। এ বিষয়ে কোনো দিকনির্দেশনাও নেই বলে জানান তিনি। আজ সোমবার দুপুরে মন্ত্রণালয়ের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সচিব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা বাতিলের ব্যাপারে একটি কমিটি গঠনের কথা বলেছেন। মন্ত্রিপরিষদ সচিব সেটার প্রধান হবেন, এটাও বলেছেন। তবে এখন পর্যন্ত এই কমিটির সদস্য আর কারা হবেন, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এই বিষয়টি নিয়ে আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তারা পরে আর কিছু জানায়নি।

তিনি বলেন, সংসদে এ ব্যাপারে কথা বলার পর মাননীয় প্রধানমন্ত্রী কিছুটা সময় দেশের বাইরে গেছেন। এ কারণে এ ব্যাপারে কোনো অগ্রগতি হয়নি। আশা করছি, অল্প সময়ের মধ্যেই বিষয়টি সুরাহা হবে এবং প্রজ্ঞাপন জারির বিষয়ে অগ্রগতি হবে।

কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির ব্যাপারে আন্দোলনকারীরা এক মাসের সময় বেঁধে দিয়েছিলেন। সেই সময় শেষ হতে যাচ্ছে। এ ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা এটা নিয়ে কাজ করছি।’

প্রজ্ঞাপনের ব্যাপারে যৌক্তিক কোনো অগ্রগতি আছে কি না বা কবে নাগাদ প্রজ্ঞাপন জারি হতে পারে—এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, ‘অগ্রগতি হচ্ছে, আমরা এটা নিয়ে কাজ করছি। শিগগির প্রজ্ঞাপন হবে বলে আশা করছি।’

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দেশব্যাপী তুমুল আন্দোলন গড়ে তোলেন। তারই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপ্রিল জাতীয় সংসদে বলেন, ‘কোটা সংস্কারের জন্য তারা পড়াশোনা বাদ দিয়ে আন্দোলন করছে।কোটা রাখবো না।বাদিল করা হবে’।

প্রধানমন্ত্রীর আশ্বাসে কোটা সংস্কার আন্দোলনকারীরা এক মাসের জন্য আন্দোলন স্থাগিত করে।

আজকেরবাজার/আরজেড