কোটা সংস্কার : গণবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা।
বুধবার সকাল সাড়ে ১১টায় ঢাকা-আরিচা মহাসড়কের বাইশ মাইলে অবস্থান নেয় শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রায় চার সহস্রাধিক শিক্ষার্থী  এতে অংশ নেয়।

ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। পরে দুপুর ২টার দিকে সড়ক থেকে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। আড়াই ঘন্টা অবরোধের কারণে দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এর আগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে একটি বিক্ষোভ-মিছিল বের করে তারা। মিছিলটি ঘোড়াপির মাজার হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের বাইশমাইলে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ থেকে শিক্ষার্থীরা অবিলম্বে কৃষিমন্ত্রীর মন্তব্য প্রত্যাহার ও আন্দোলনে আটকদের মুক্তির দাবি জানান।

‘বঙ্গবন্ধুর সোনার বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা যদি দিতে হয় ১০ শতাংশের বেশি নয়’, ‘কোটা সংস্কারের আন্দোলন, চলছেই চলবে’ এমন শ্লোগান দেয় তারা।

কোটা সংস্কার আন্দোলনের গবির সমন্বয়ক এনায়েতউল্লাহ কৌশিক বলেন, ‘কৃষিমন্ত্রীর মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে লিখিতভাবে তার মন্তব্য প্রত্যাহার করতে হবে।আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভারপ্রাপ্ত উপাচার্য ডা. লায়লা পারভীন বানু কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে যৌক্তিক দাবি করে এর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন।

প্রসঙ্গত, সোমবার সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ এবং মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ‘বাজেটের আগে কোটা সংস্কারের উদ্যোগ নেওয়া সম্ভব নয়’ বলে মন্তব্য করেছেন।

এদিকে আগামীকাল সকাল ১০ টায় পুনরায় অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে আন্দোলনকারীরা।

রনি/আরএম