কোম্পানির রিজার্ভ বাড়ালে দিতে হবে কর

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের রিজার্ভ বাড়ালেই ওই প্রতিষ্ঠানকে কর দিতে হবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক প্রণোদনা থাকছে। পুঁজিবাজারে বিনিয়োগকে উতসাহিত করার জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা অব্যাহত থাকবে বলেও জানান অর্থমন্ত্রী।

কোনো কোম্পানির আয় বছরে রিটেইনড আনিংস, রিজার্ভ ইত্যাদির সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে যতটুকু বেশি হবে তার উপর ওই কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদানের বিধান প্রস্তাব করা হয় বাজেটে।

অর্থমন্ত্রী বলেন, কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারগণ তথা বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়ার পরিবর্তে রিটেইনড আর্নিংস বা বিভিন্ন ধরনের রিজার্ভ হিসেবে রেখে দেয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এতে প্রত্যাশিত ডিভিডেন্ড প্রাপ্তি থেকে বিনিয়োগকারীরা বঞ্চিত হচ্ছে। একই সঙ্গে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। তাই কোম্পানির আয় বছরে রিটেইনড আনিংস, রিজার্ভ ইত্যাদির সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে যতটুকু বেশি হবে তার উপর ওই কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদানের বিধান প্রস্তাব করছি।

 

আজকের বাজার/মিথিলা