কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা

চলমান অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ৩য় সুপার লিগ কোয়ার্টার ফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ । আগামী ৩০ জানুয়ারি পচেফস্ট্রমে মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার যুবারা। গতরাতে গ্রুপ পর্বের সব ম্যাচ শেষে চলমান বিশ্বকাপের সুপার লিগ কোয়ার্টার ফাইনাল ও প্লেট কোয়ার্টার ফাইনালের লাইন-আপ নির্ধারণ হয়।

চারটি গ্রুপে মোট ষোলটি দলকে নিয়ে এবারের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ শুরু হয়। নিয়মনুযায়ী, গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলে শীর্ষ দু’দল সুপার লিগ কোয়ার্টার ফাইনাল খেলবে। আর গ্রুপ পর্বের শেষ দু’দল খেলবে প্লেট কোয়ার্টার ফাইনাল।

৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে একই গ্রুপের রানার্স-আপ হয় পাকিস্তান। এই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল খেলবে ‘ডি’ গ্রুপের শীর্ষ দু’দলের বিপক্ষে। ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় আফগানিস্তান। আর ৩ খেলায় ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ দক্ষিণ আফ্রিকা। ফলে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। আর আফগানিস্তানের প্রতিপক্ষ পাকিস্তান। বেনোনিতে ৪র্থ সুপার লিগ কোয়ার্টার ফাইনালে আগামী ৩১ জানুয়ারি লড়বে আফগানিস্তান ও পাকিস্তান।

এই দু’গ্রুপের শেষ দু’টি স্থানে রয়েছে যথাক্রমে জিম্বাবুয়ে-স্কটল্যান্ড (গ্রুপ-সি) ও সংযুক্ত আরব আমিরাত-কানাডা (গ্রুপ-ডি)। প্লেট কোয়ার্টার ফাইনালে লড়বে জিম্বাবুয়ে-কানাডা এবং স্কটল্যান্ড-সংযুক্ত আরব আমিরাত।

‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় ভারত, রানার্স-আপ হয় নিউজিল্যান্ড। এই গ্রুপের শেষ দু’টি স্থানে রয়েছে শ্রীলংকা ও জাপান। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ, রানার্স-আপ হয় অস্ট্রেলিয়া। এই গ্রুপের শেষ দু’টি স্থানে আছে ইংল্যান্ড ও নাইজেরিয়া। ১ম সুপার লিগ কোয়ার্টার ফাইনালে লড়বে ভারত-অস্ট্রেলিয়া (২৮ জানুয়ারি)। ২য় সুপার লিগ কোয়ার্টার ফাইনালে খেলবে ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড (২৯ জানুয়ারি)।

আজকের বাজার/লুৎফর রহমান