ক্যারিবীয় দৈত্যের রেকর্ডে পিষ্ট আফগানিস্তান

প্রথম ইনিংসে ৭ উইকেট নিয়ে কাজটা এগিয়ে রেখেছিলেন রাকিম কর্নওয়াল। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়ে ম্যাজিক ফিগার পূর্ণ করলেন এ অফস্পিনার। টেস্টে এক ম্যাচে পেলেন ১০ উইকেট। ব্রুকসের সেঞ্চুরির পর কর্নওয়াল-চেজের স্পিনে লখনৌতে মুখ থুবড়ে পড়েছে আফগানিস্তান।

৯০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করেছিলেন দুই আফগান ওপেনার। ১৯ ওভার স্থায়ী জুটি থেকে আসে ৫৩ রান। ইব্রাহিমকে ২৩ রানের মাথায় এলবিডব্লিউ করে ফিরিয়ে জুটি ভাঙেন রাকিম কর্নওয়াল।

এরপর খেই হারিয়ে বসে আফগান ব্যাটসম্যানরা। বিনা উইকেটে ৫৩ থেকে ৫৯ রানে ৪ উইকেটের দল হয়ে যায় আফগানরা। তিনটি উইকেটই নেন কর্নওয়াল। এতে ভারতীয় উপমহাদেশে প্রথম কোনো ক্যারিবীয় স্পিনার হিসাবে টেস্টে কর্নওয়াল পেলেন ১০ উইকেটে।

পঞ্চম উইকেটে জাভেদ আহমাদি নাসির জামালের সঙ্গে পরিস্থিতি সামাল দেবার কাজ করেন। তবে চেজের বিধ্বংসী স্পেলে আফগানদের প্রতিরোধ কাজে আসেনি। ৩ ওভারের স্পেলে ৩ উইকেট নিয়ে আফগানদের কার্যত ম্যাচ থেকে ছিটকেই দেন চেজ। এতে দ্বিতীয় দিন শেষে আফগানদের সংগ্রহ সাত উইকেটে ১০৯ রান। মাত্র ১৯ রানে এগিয়ে আছে তারা।

এর আগে আফগানদের ১৮৭ রানে জবাবে ২৭৭ রানে থামে উইন্ডিজদের প্রথম ইনিংস। দুই উইকেটে ৬৮ রানে দ্বিতীয় দিন শুরু করেছিল সফরকারীরা। জন ক্যাম্পবেল ও ব্রুকস বেশ আস্থার সঙ্গে ব্যাট করছিলেন। তবে ৫৫ রানে ক্যাম্পবেল আউট হন হামজার বলে।

এরপর হেটমায়ার ১৩ ও রোস্টন চেজ দুই রানে বিদায় নেন। তবে ব্রুকস ষষ্ঠ উইকেটে ডওরিচকে নিয়ে ৭৪ রানের জুটি গড়েন। ৪২ রানে ডওরিচ বিদায় নিলেও সেঞ্চুরি তুলে নেন ব্রুকস। ২১৪ বলে ১৫টি চার ও এক ছক্কায় ১১১ রানে আউট হন তিনি। আফগানদের পক্ষে পেসার আমির হামজা ৫টি ও রশিদ খান ৩টি উইকেট নেন।

আজকের বাজার/আরিফ