ক্রিকেট ফেরা ঐতিহাসিক প্রথম ম্যাচে অসাধারণ জয় ওয়েস্ট ইন্ডিজের

করোনাভাইরাসের কারনে ১১৬ দিন স্থগিত থাকার পর সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে মাঠে গড়ায় আন্তর্জাতিক ক্রিকেট। সম্পুর্ন ভিন্ন অবস্থায় ফিরে আসে ক্রিকেট। ক্রিকেটকে তার চেনা রুপে ফেরাতে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিলো স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। পেসার শ্যানন গাব্রিয়েলের বোলিং ও জার্মেই ব্ল্যাকউডের ব্যাটিং নৈপুন্যে করোনা আবহের মধ্যেই শুরু হওয়া ক্রিকেটের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ৯ উইকেট শিকার করে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন গাব্রিয়েল। আর ম্যাচের চতুর্থ ইনিংসে ২০০ রানের টার্গেট স্পর্শ করতে ৯৫ রানের লড়াকু ইনিংস খেলেন জার্মেইন ব্ল্যাকউড। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্য্যবধানে এগিয়ে গেল জেসন হোল্ডারের দল।

দীর্ঘদিন পর ক্রিকেট ফিরছে, এতেই খুশী ছিলো ক্রিকেটমহল। রুদ্ধদার স্টেডিয়াম, ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) একাধিক নতুন নিয়ম, স্বাস্থ্যবিধি মেনে খেলা-সবকিছুকে সাথে নিয়ে ক্রিকেটকে মাঠে ফেরাতে মুখিয়ে ছিলো ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা।

মাঠে ফেরার পর নিজেদের সেরাটা দেয়ার চেষ্টায় ছিলো বেন স্টোকস-জেসন হোল্ডারদের দল। সেই প্রমান মিলেছে ম্যাচ শেষ দিনের শেষ সেশনে গড়ানোর মধ্য দিয়ে। সেখানে জয়ের হাসি হেসেছে ওয়েস্ট ইন্ডিজই। টস জিতে ব্যাট হাতে নেমে প্রথম ইনিংসে ২০৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। জবাবে ৩১৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ১১৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৩১৩ রান করে ইংলিশরা।

জয়ের জন্য ২০০ রানের টাগেট পেয়ে খেলতে নেমে শুরুতেই মহাবিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৭ রানে ২ উইকেট ও ২৭ রানে তৃতীয় ব্যাটসম্যানকে হারায় ক্যারিবীয়রা। এরমধ্যে আবার ইনজুরিতে পড়ে আহত অবসরও নেন ওপেনার জন ক্যাম্পবেল। পতন হওয়া উইকেটের মধ্যে জোফরা আর্চারের ছিলো ২টি ও মার্ক উডের ছিলো ১টি।

প্রথম ইনিংসে ১১৪ রানের লিড পেয়েও, টার্গেট স্পর্শ করার পথে বিপদে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সেই বিপদ থেকে দলকে মুক্ত করার চেষ্টা করে সফলই হয়েছেন রোস্টন চেজ ও ব্ল্যাকউড। চতুর্থ উইকেটে ৭৩ রান যোগ করেন তারা। দলের স্কোর তিন অংকে পৌঁছে দিয়েই থামেন চেজ। ৩৭ রান করা চেজকে নিজের তৃতীয় শিকার বানান আর্চার।

চেজ-ব্লাকউডের লড়াকু জুটিতে খেলায় ফিরে ওয়েস্ট ইন্ডিজ। এ অবস্থায় পঞ্চম উইকেটে দলকে ৬৮ রান এনে দেন ব্ল্যাকউড ও উইকেটরক্ষক শেন ডওরিচ। এতে নিশ্চিত জয়ের স্বপ্ন দেখতে থাকে ওয়েস্ট ইন্ডিজ।

সেই স্বপ্নকে কিছুটা ঝাপসা করে তোলার চেষ্টা করেছিলেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। ডওরিচকে ২০ ও ব্লাকউডকে ৯৫ রানে থামিয়ে ইংল্যান্ডকে ম্যাচে ফেরানো ইঙ্গিত দেন স্টোকস। ১২টি চারে ২২৮ মিনিট ক্রিজে থেকে ১৫৪ বলে নিজের লড়াকু ইনিংসটি সাজান ব্লাকউড।

ব্লাকউডের বিদায়ের পর সপ্তম উইকেটে ১১ রানের ছোট জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন আহত অবসর নেয়া ক্যাম্পবেল ও অধিনায়ক হোল্ডার। ক্যাম্পবেল ৮ ও হোল্ডার ১৪ রানে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের আর্চার ৩টি ও স্টোকস ২টি উইকেট নিয়েও দলের হার এড়াতে পারেননি। ম্যানচেষ্টারে আগামী ১৬ জুলাই থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:-

ইংল্যান্ড:- ২০৪/১০ ও ৩১৩/১০।

ওয়েস্ট ইন্ডিজ:- ৩১৮ ও ২০০/৬, ৬৪.২ ওভার (ব্লাকউড ৯৫, চেজ ৩৭, আর্চার ৩/৪৫)।

ফল:- ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা:- শ্যানন গাব্রিয়েল (ওয়েস্ট ইন্ডিজ)।

সিরিজ:- তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান