ক্রয় কমিটিতে তিনটি প্রস্তাব অনুমোদন

সরকারের ক্রয় সংক্রান্ত কেবিনেট কমিটি(সিসিজিপি)বিভিন্ন উন্নয়ন কর্মসূচি পরিচালনা করতে এবং কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে কমিউনিটি সেবায় প্রায় ৬০ হাজার রোহিঙ্গা যুবক-যুবতীকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে সরাসরি বাছাই পদ্ধতির আওতায় বিশ্ব খাদ্য কর্মসূচি(ডব্লিউএফপি)’র নিয়োগ সংক্রান্ত একটি প্রস্তাবসহ আজ তিনটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

রাজধানীর শের-এ-বাংলা নগরে এনইসি-১ সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী এএইচএম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় কমিটির এক সভায় এ অনুমোদন দেয়া হয়।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে কেবিনেট ডিভিশনের অতিরিক্ত সচিব নাসিমা বেগম বলেন, বিশ্ব ব্যাংকের আইডিএ সহায়তায় জরুরি বহুমুখী খাত রোহিঙ্গা সংকট মোকাবেলা প্রকল্পের আওতায় ২৯৭.১৫ কোটি টাকা ব্যয়ে উখিয়া ও টেকনাফে স্থাপিত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডব্লিউএফপি কমিউনিটি কর্মশক্তি কার্যক্রম ও কমিউনিটি সেবা পরিচালনা করবে।

তিনি আরো বলেন, প্রস্তাবনার আওতায় ৬০ হাজার রোহিঙ্গা যুবক-যুবতীকে কমিউনিটি সেবার ওপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও এই প্রকল্পের আওতায় ভূমিক্ষয় রোধে ক্যাম্পগুলোর মধ্যে প্রায় ৩ লাখ গাছের চারা রোপনের পাশাপাশি প্রায় ৯০ হেক্টর জমিতে দেশীয় ঘাস লাগানো হবে। ওই ক্যাম্পগুলোতে প্রায় ৬ কিলোমিটার রাস্তা ও ড্রেইন নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা হবে।

পাশাপাশি কমিউনিটি কর্মশক্তি কার্যক্রমে অংশ গ্রহন করার জন্য প্রায় ৪০ হাজার সুবিধাভোগীকে আর্থিক সহায়তা দেয়া হবে। ক্রয় কমিটি চীনের পেট্রোচায়না, থাইল্যান্ডের পিটিটিটি, ইন্দোনেশিয়ার বিএসপি জ্যাপিন, চীনের ইউএনআইপিইসি, ইউএই’র ইএনওসি ও মালয়েশিয়ার পিটিএলসিএল এর কাছ থেকে চলতি বছরের জানুয়ারি মাস থেকে জুন মাসের মধ্যে প্রিমিয়াম ও রেফারেন্স মূল্যে ৫ হাজার ১৪২. ৫১ কোটি টাকা মূল্যের বিভিন্ন ধরনের প্রায় ১০ লাখ ৩০ হাজার মেট্রিক টন জ্বালানী তেল ক্রয় সংক্রান্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন(বিপিসি)’র আরেকটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে। বৈঠকে এ বছরের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ভারতের নুমালিগার রিফাইনারী লিমিটেডের কাছ থেকে ৩১৪.৩০ কোটি টাকা মূল্যে প্রায় ৬০ হাজার মেট্রিক টন গ্যাস তেল ক্রয়ের আরেকটি প্রস্তাবেরও অনুমোদন দেয়া হয়। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান