“ক্লিন গ্রীন বাংলাদেশ” পরিবেশ আন্দোলনের পদ যাত্রা শুরু

পরিচ্ছন্ন পরিবেশ ছাড়া উন্নয়ন সম্ভব নয়। আমরা দেখি উন্নত দেশগুলো অনেক পরিচ্ছন্ন, আমরা যেহেতু উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছি তাহলে আমাদেরকে আগে পরিষ্কার পরিচ্ছন্ন শহর তৈরি করতে হবে বলে জানান ড. দেলোয়ার হোসেন অধ্যাপক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং প্রধ্যাক্ষ শহীদ সার্জেন্ট জহুরুল হক হল। প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরো বলেন, সবজি চাষ মৎস্য চাষ আমাদের দেশে হয়। প্রত্যেকটা ক্ষেত্রে আমরা ব্যাপকভাবে সম্ভাবনার দিকে এগিয়ে যাচ্ছি। কিন্তু আমরা পরিবেশের দিক থেকে পিছিয়ে যাচ্ছি। সেজন্য আমাদেরকে পরিবেশের প্রতি লক্ষ রেখে পরিবেশবান্ধব কাজ করতে হবে। বৃক্ষ রোপণ করতে হবে। যাতে পরিবেশ আর বিনষ্ট না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। শনিবার (৭ ডিসেম্বর) আগারগাঁও বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিতে ক্লিন গ্রীণ বাংলাদেশ পরিবেশ আন্দোলনটি একটি সেমিনারের আয়োজন করেন।

প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পরিবেশকে রক্ষা করতে হলে আশেপাশের পরিবেশ যেমন বাজার, রাস্তা, সকল কিছুই আমাদের কি পরিষ্কার রাখতে হবে। অপরিচ্ছন্ন থাকা আমাদের একটি সংস্কৃতি তৈরি হয়ে গেছে। আমাদের টাকা আছে অর্থ আছে কিন্তু আমরা অপরিচ্ছন্ন থেকে যায় পরিচ্ছন্ন পরিষ্কার হতে চাই না। সুন্দর সুন্দর পন্থায় সুস্থ পরিবেশ তৈরি করতে হবে। আমরা নিজেদেরকে সভ্য উন্নত দাবি করছি সেটি আমাদেরকে মাধ্যমে স্বীকৃতি অর্জন করতে হবে। সারা বিশ্বের খবর বাংলাদেশের মানুষ রাখে কিন্তু আমরা কেন তাদের মত হতে পারছিনা ।আমরা নোংরা নোংরাই থেকে গেলাম। তিনি শ্রীলঙ্কার উদাহরণ টেনে বলেন আমি শ্রীলঙ্কায় গিয়ে অবাক হয়ে গেলাম শ্রীলংকা একটি এশিয়ার দেশ তারা আমাদের থেকেও অনেক পরিষ্কার পরিচ্ছন্ন। আমাদের সকলের নির্ভীকভাবে দায়িত্ব গ্রহণ করতে হবে। এমন সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়ে সমাজকে বদলে দিতে হবে।

শিক্ষার্থীদের প্রতি প্রত্যেকটি জায়গাতে পরিচ্ছন্ন রাখার অনুরোধ জানান তিনি।আমরা অত্যন্ত পরিচ্ছন্ন জাতি হিসেবে বিশ্বের কাছে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। ক্লিন গ্রীন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের প্রধান সমন্বয়কারী গোলাম কিবরিয়া বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করেছেন।আমরা “ক্লিন গ্রীন বাংলাদে” পরিবেশ আন্দোলন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি থেকে পরিবেশ আন্দোলন যাত্রা শুরু করছি। তিনি জানান এর আগে গত ১ নভেম্বর চল্লিশটি ঝাড়ু হাতে বাংলাদেশ নির্বাচন কমিশনের সামনের রাস্তা ঝাড়ু দেয়ার মাধ্যমে এর যাত্রা শুরু হয়। ক্লিন গ্রীন বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিটি কর্পোরেশনের সাথে যৌথভাবে কাজ করার ইচ্ছা পোষণ করেন।তিনি সিটি কর্পোরেশনের ২৮ নং ওয়ার্ডের কাউন্সিলর ফুরকান হোসেনের দৃষ্টি আকর্ষণ করে বলেন আপনারা আমাদেরকে ডাকলে আমরা আপনাদের সাথে একাত্ম হয়ে কাজ করার চেষ্টা করব। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডক্টর সন্তোষ কুমার দেব ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনি সকল ভক্তের সাথে একাত্মতা পোষণ করে বলন, বদলে যাই, বদলে দেই স্লোগানকে সামনে রেখে তিনি ক্লিন গ্রীন বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান এবং সকলকে পরিবেশ বান্ধব নিজের ঘর নিজের রাস্তা পরিষ্কার করার চেষ্টা করার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৮ নং ওয়ার্ডের কাউন্সিলর ফোরকান হোসেন তিনি বলেন, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আবু হেনা মোহাম্মদ মহসিন এক্সিম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডে তিনি বলেন, পরিচ্ছন্ন রাখতে হলে সবুজ রাখতে হবে। মধ্য বয়সের লোকদের দায়িত্ব পরিবেশ রক্ষা করা তাদের সন্তানের জন্য। পরিবেশকে সুস্থ পরিবেশ তৈরি করা। আর সন্তানদের দায়িত্ব হচ্ছে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একাডেমীর সভাপতি সিরাজুল ইসলাম খান (সূর্য খান) তিনি বলেন ঢাকায় জায়গা কম লোক বেড়ে গেছে তাই বাগান করার কোনো সুযোগ নেই। কিন্তু আমরা আমাদের প্রত্যেকের ছাদে যদি বৃক্ষ রোপন করতে পারি এই পরিবেশ আন্দোলন মাধ্যমে ছাদে ছাদে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করতে পারে। তাহলে শহরের পরিবেশ সুস্থ পরিবেশে পরিণত করা যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি অধ্যক্ষ ফারজানা ইয়াসমিন তিনি বলেন সবুজ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব গ্রহণের মত সকলকে এগিয়ে আসতে হবে । অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ ফারজানা ইয়াসমিন সকলকে ক্লিন গ্রীণ বাংলাদেশের শপথ বাক্য পাঠ করান এবং পুরো ক্যাম্পাসে বৃক্ষ রোপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত হয়।