ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিতে এনবিআর চেয়ারম্যানকে প্রধানমন্ত্রীর নির্দেশনা

ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দেয়ার জন্য প্রধানমন্ত্রী এনবিআর চেয়ারম্যানকে নির্দেশনা দিয়েছেন।

আজ বৃহস্পতিবার ইকনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা জানান।
এসময় তিনি আরো জানান, বর্তমান পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীও খুবই উদ্বিগ্ন। তাই বিশেষভাবে পুঁজিবাজারের বিষয়টি দেখভালের জন্য বলেছেন। ইতোমধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জের চেরারম্যান ও বাংলাদেশ ব্যাংকের চেয়ারম্যান সঙ্গে বৈঠক করেছি। বৈঠক ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটি এবারের বাজেটে অন্তর্ভূক্ত করা হবে ।
কোন সময়েরর ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীরা বিশেষ সুবিধা পাবেন – সাংবাদিকদের এমন প্রশের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, টাইম ফ্রেমটা স্টক এক্সচেঞ্জ ও আইসিবিসহ স্টেকহোল্ডাররা নির্ধারণ করবেন।

আর বিনিয়োগকারীদের উদ্দেশ্যে মোশাররফ হোসেন ভূইয়া বলেন, শেয়ারবাজারে ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের জন্য আগামী বাজেটে যে প্রনোদনা আছে সেটা অব্যাহত থাকবে। ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা হিসেবে আগের বারের মতো ঋণ দেয়ার ব্যবস্থা করবো। অর্থমন্ত্রীও এ ব্যপারে কিছু দিকনির্দেশনা দিয়েছেন। আমরা সে বিষয়ে কাজ করছি।

এর আগে পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী বলেছিলেন, আসছে অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য অবশ্যই প্রণোদনা থাকবে। সেই সঙ্গে পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি দূর করে শক্তিশালী বাজার গঠন করতে বাজেটেই বিস্তারিত ব্যবস্থা নেওয়া হবে। পুঁজিবাজার আর আমাদের অর্থনীতি একে অপরের পরিপূরক। সুতরাং আমি আগেই বলেছি বাজেটে পূঁজিবাজারের জন্য অবশ্যই প্রণোদনা থাকবে।

তিনি বলেন, আমরা সবাই জানি একটা দেশের অর্থনীতি যতই শক্তিশালী হোক তার প্রথম প্রতিফলন আমরা দেখতে পাই পুঁজিবাজারে। পৃথিবীর সব দেশেই এভাবে পুঁজিবাজার আর অর্থনীতি সম্পৃক্ত থাকে। তাই পুঁজিবাজারকে শক্তিশালীভাবে চালানোর জন্য যা কিছু দরকার, বাজেটে অবশ্যই আমরা তার ব্যবস্থা করবো।

 

 

আজকের বাজার/মিথিলা