ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা তৈরির কাজকে বেশি প্রাধান্য দিচ্ছে ব্র্যাক ব্যাংক

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তা তৈরির কাজ করছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ব্র্যাক ব্যাংক লিমিটেড। এরই অংশ হিসেবে কোম্পানিটি কর্পোরেট ব্যাংকিং কমিয়ে রিটেইল ও এসএমই ব্যবসার দিকে ঝুঁকছে।

বৃহস্পতিবার কোম্পানিটির প্রধান কার্যালয়ে ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এই কথা বলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর.এফ. হোসেন। অনুষ্ঠানে অংশ নেন পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন স্টেইকহোল্ডারদের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা।

সেলিম আর.এফ. হোসেন বলেন, শহরের বাইরেও আমরা ব্যাংকিং সেবা পৌঁছে দিতে চাই। এ জন্য কর্পোরেট ব্যবসা কমিয়ে রিটেইল (খুচরা) ও এসএমই (ক্ষুদ্র ও মাঝারি) পর্যায়ে ব্যবসা বাড়ানোর জন্য কাজ করছি। সর্বশেষ বছরে কোম্পানিটি কর্পোরেট পর্যায়ে ঋণ বিতরণ করেছে ৪১ শতাংশ। আর আগের বছরে এটি ছিল ৫১ শতাংশ। অন্যদিকে রিটেইলে আগের বছর ১৫ শতাংশ থাকলেও শেষ বছরে ছিল ২০ শতাংশ। আর এসএমই পর্যায়ে ৩৪ শতাংশ থাকলেও সর্বশেষ বছরে এটি ছিল ৩৯ শতাংশ।

তিনি বলেন, চলতি বছরে এটি আরও বাড়াতে চাই। তবে এর জন্য কিছু চ্যালেঞ্জও রয়েছে। এগুলোর মধ্যে অন্যতম হলো দক্ষ জনবল ও আইটি সাপোর্ট। দক্ষ জনবল তৈরি করার জন্য প্রতিষ্ঠানটি কাজ করছে বলেও জানান তিনি।

আর এফ হোসেন বলেন, সর্বশেষ বছরে আমাদের মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ৭৪ শতাংশ। এই সাফল্যের পেছনে অবদান রেখেছে প্রযুক্তি, স্থাপনা ও ব্যাংকটির মানবসম্পদ বিভাগ। এই প্রবৃদ্ধির ধারা আগামী দিনেও ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

উল্লেখ, ৩১ ডিসেম্বর, ২০১৬ শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে ২০ শতাংশ বোনাস আর ১০ শতাংশ নগদ লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয় ৫ টাকা ৪৭ পয়সা। আগের বছর এটি ছিল ৩ টাকা ১৯ পয়সা। আর একক আয় হয় ৬ টাকা ২৮ পয়সা। আগের বছর ছিল ৩ টাকা ৪৩ পয়সা।