খালেদা জিয়ার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে হাইকোর্টের নির্দেশ

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী, যদি তার প্রয়োজন হয়, তাহলে যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (বিএসএমএমইউ) থেকে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে এবং ফের তাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসার দাবিতে করা রিটের শুনানি শেষে সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা জানান, হাইকোর্টের রায়ে এটা পরিষ্কার যে, যখন খালেদা জিয়ার চিকিৎসা প্রয়োজন হবে কারা কর্তৃপক্ষ মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী তাকে বিএসএমএমইউতে পাঠাবে।

পাশাপাশি মেডিকেল বোর্ড তার চিকিৎসার বিষয়ে কারাগারে কথা বলতে পারবেন, যোগ করেন তিনি।

এর আগে রবিবার রিটের আদেশের জন্য সোমবার দিন ধার্য করে হাইকোর্ট।

খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এজে মোহাম্মদ আলী, রাষ্ট্রপক্ষে ছিলেন মুরাদ রেজা।

গত ১১ নভেম্বর খালেদার পক্ষে আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

এর আগে চিকিৎসাসেবা দিতে করা এক রিট গত ৪ অক্টোবর নিষ্পত্তি করে আদেশ দেয় হাইকোর্ট। হাইকোর্টের ওই আদেশের পর চিকিৎসার জন্য পুরনো কারাগার থেকে ৬ অক্টোবর খালেদাকে বিএসএমএমইউ নেয়া হয়।

পরবর্তীতে ৮ নভেম্বর খালেদাকে বিএসএমএমইউ থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কারাগারে ফিরিয়ে নেয়া হয়। ওই দিনই তাকে নাইকো দুর্নীতির মামলায় শুনানির জন্য কারাগারের ভেতরের আদালতে হাজির করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে দোষী সাব্যস্ত হয়ে কারাগারে বন্দী রয়েছেন বিএনপি প্রধান।

আজকের বাজার/এমএইচ