খোদ টুইটার সহ-প্রতিষ্ঠাতার অ্যাকাউন্ট হ্যাক!

এ যেন পুলিসের ঘরেই চুরি। সাধারণ মানুষ বা সেলিব্রেটিদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হতে শোনা যায় প্রায়শই। কিন্তু তাই বলে খোদ টুইটারের সহ-প্রতিষ্ঠাতার অ্যাকাউন্ট! টুইটারের কর্তারই অ্যাকাউন্ট সুরক্ষিত নয় হ্যাকারদের থেকে। শুক্রবার হঠাত্ই হ্যাক হয়ে গেল টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট। একের পর এক বর্ণবৈষম্যমূলক পোস্ট আসতে থাকল তাঁর অ্যাকাউন্ট থেকে। গোটা ঘটনায় মুখ পুড়েছে টুইটার কর্তৃপক্ষের।

প্রায় ৪০ লক্ষ ফলোয়ার জ্যাকের টুইটারে। শুক্রবার হঠাত্ই দেখা যায় পর পর অপমানজনক ও বৈষম্যমূলক টুইট করা হচ্ছে তাঁর অ্যাকাউন্ট থেকে। টুইটারের প্রধান কার্যালয়ে বোমা রাখা আছে বলেও টুইট করে হ্যাকাররা। প্রায় ১৫ মিনিট ধরে জ্যাকের অ্যাকাউন্ট ছিল হ্যাকারদের দখলে। টনক নড়তেই অ্যাকাউন্টটি রিকভার করার ব্যবস্থা করে টুইটার কর্তৃপক্ষ। অ্যাকাউন্টটি হ্যাক করার দায় স্বীকার করে চাকলিং স্কোয়াড নামে হ্যাকারদের এক সংগঠন। এর আগেও বহু ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক করে নাজেহাল করেছে এই গ্রুপ।

কী করে হ্যাক হল খোদ সহ-প্রতিষ্ঠাতার অ্যাকাউন্ট? টুইটার কর্তৃপক্ষের দাবি তাঁদের তরফ থেকে নিরাপত্তার কোনও গাফিলতি ছিল না। হ্যাক হয়ে যাওয়ার দায় জ্যাকের মোবাইল অপারেটর সংস্থার ঘাড়ে চাপিয়ে দিচ্ছে টুইটার। টুইটারের দাবি, জ্যাকের অ্যাকাউন্টের সঙ্গে জড়িত মোবাইল নম্বরের হদিশ পেয়ে গিয়েছে হ্যাকাররা। সিম সোয়াপিংয়ের মাধ্যমে জ্যাকের নম্বরে একটি নতুন সিম বানায় তারা। সেই সিম ব্যবহার করে লগ ইন করা হয় জ্যাকের অ্যাকাউন্টে। একই নম্বরের সিম থাকায় পাসওয়ার্ড রিকোভারির মাধ্যমে অ্যাকাউন্টে ঢুকতেও তাই বেশি সময় লাগেনি। আর তার ফলেই এই কান্ড।