গণযোগাযোগে ‘আমার এমপির’ আনুষ্টানিক যাত্রা কাল

জনগণ ও সংসদ সদস্যদের মধ্যে যোগাযোগের অন্যতম প্লাটফর্ম ‘আমার এমপির’ আনুষ্টানিক যাত্রা শুরু হচ্ছে মঙ্গলবার ১৬ জানুয়ারি। এই প্লাটফর্ম ব্যবহার করে সংসদ সদস্যর কাছে সরাসরি প্রশ্ন করার সুযোগ রয়েছে।

আমার এমপি ডটকম প্লাটফর্মের লক্ষ্য হল সংসদের নির্বাচিত সদস্যদের মধ্যে জবাবদিহিতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা এবং সংসদীয় প্রতিনিধি ও ভোটারদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা। ছয় হাজার স্বেচ্ছাসেবী আমার এমপির সঙ্গে যুক্ত।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে ১৬ জানুয়ারি আমার এমপি প্লাটফরমটির উদ্বোধন করবেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আমার এমপি কর্তৃপক্ষের ভাষ্য, সুশাসন ও জবাবদিহিতা নিয়ে যেসব সংগঠন কাজ করে তাদের কাজের ক্ষেত্রে িি.িধসধৎসঢ়.পড়স বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের নাগরিকরা তাদের এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে তাদের নির্বাচিত প্রতিনিধিকে প্রশ্ন করতে পারেন এবং নির্বাচিত প্রতিনিধি আমার এমপি মনোনীত প্রতিনিধির মাধ্যমে প্রতিক্রিয়া বা প্রশ্নের উত্তর জানাতে পারেন। গেল বছরের ডিসেম্বর পর্যন্ত ১৫০ জনেরও বেশি সংসদ সদস্য এ প্লাটফর্মের সঙ্গে সংযুক্ত থেকে নিয়মিত নাগরিকদের ৪০০-এর বেশি প্রশ্নের উত্তর দিয়েছেন।

গত বছরের আগস্ট মাসে দক্ষিণ এশিয়ার মর্যাদাসম্পন্ন পুরস্কার ‘এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ড’ পায় বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার এমপি ডটকম’। সংগঠনটির পক্ষ থেকে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেয়।

আজকের বাজার:এনএল/এলকে ১৫ জানুয়ারি ২০১৮