গতি ফিরছে বাজারে

প্রধানমন্ত্রীর আশ্বাস ও গেল কয়েকদিনে বিএসইস’র কিছু উদ্দোগ নেয়ার পর গতি ফিরতে শুরু করেছে পুঁজিবাজারে। আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দীর্ঘ পতনের পর দেশের উভয় পুঁজিবাজারেরই উর্ধমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে। দিনের শুরু থেকেই দেশের উভয় পুঁজিবাজারেরই সূচকের উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলে । গতদিনেও সূচকের উত্থান বজায় ছিল দুই পুঁজিবাজারে। সূচকের পাশাপাশি লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৪৬ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৯৮ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭৫ টির, কমেছে ৪৯ টির আর অপরিবর্তিত রয়েছে ২৪ টির।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ২১ কোটি ৯১ লাখ ৪১ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ২৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৬০ পয়েন্টে। দিনের শেষে লেনদেন হওয়া ২৩৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১৯৪ টির, দর কমে ৩২ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ১১ টির দর।

আজকের বাজার/মিথিলা