গবেষণার নামে নিজেদের রক্ত পান করলেন যে মানুষগুলো!

মানুষের পেটের কিছু সমস্যা শনাক্ত করার উপায় খুঁজছিলেন সুইজারল্যান্ডের গবেষকরা। গবেষণার স্বার্থে ১৬ জন অংশগ্রহণকারী নিজেদের রক্ত পান করেন।

অন্ত্রের কিছু সমস্যা যেমন ‘ক্রন’স ডিজিজ’ শনাক্ত করা বেশ কঠিন। রোগাক্রান্ত মানুষের মলে ক্যালপ্রোটেকটিন নামের একটি প্রোটিনের উপস্থিতি থেকে তা শনাক্ত করা হয়। সমস্যা হলো, পরিপাকতন্ত্রে রক্তপাত হলেও এই প্রোটিনটি পাওয়া যায়। এক্ষেত্রে দুইটি রোগের মাঝে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে।

গবেষণার লেখক, জুরিখ সেন্টার ফর গ্যাস্ট্রোএন্টারোলজি অ্যান্ড হেপাটোলজির ড. স্টেফান ভাভরিকা জানান, মলের সাথে বেশি পরিমাণে ক্যালপ্রোটেকটিন পাওয়া গেলে বুঝতে হবে তা পরিপাকতন্ত্রে ইনফ্লামেশন বা প্রদাহের ফলাফল।

তাহলে ক্রন’স ডিজিজ বা পেটের ইনফ্লামেটরি ডিজিজ শনাক্ত করা যাবে কী করে? অনেক সময়েই এর কোন উপসর্গ পাওয়া যায় না বা উপসর্গ পরিষ্কার থাকে না। যেমন অনেকের ইনফ্লামেশন বা প্রদাহ ঠিক হয়ে যাবার পরেও ডায়ারিয়া চলতে থাকে। বেশিরভাগ সময়ে এন্ডোস্কপি করাটাই ভালো উপায়। কিন্তু এন্ডোস্কপি খুবই অস্বস্তিকর একটি প্রক্রিয়া। এ কারণে বেশিরভাগ সময়েই চিকিৎসকরা রোগীর মলে ক্যালপ্রোটেকটিনের উপস্থিতি আছে কিনা তা দেখেন। কারণ ইনফ্লামেশনের সময়ে ক্যালপ্রোটেকটিন বেশি থাকে মলে।

এ সমস্যাটির সমাধান খুঁজতে গবেষণায় অংশগ্রহণকারীদেরকে তাদের নিজেদের রক্ত পান করতে বলা হয়। তাদেরকে দুইটি দলে ভাগ করে ১০০ মিলি ও ৩০০ মিলি রক্ত পান করতে দেওয়া হয়। মূলত পরিপাকতন্ত্রে রক্তপাতের বিষয়টিকে অনুকরণ করতেই রক্ত পান করানো হয় তাদেরকে। রক্ত পান করার পর তাদের মল কালচে হয়ে যায়। রক্ত পানের দুই দিন আগে, রক্ত পানের পর সাত দিন ধরে এবং এর ১৪ দিন পর আবারও তাদের মলের নমুনা সংগ্রহ করা হয়।

গবেষণায় দেখা যায়, রক্ত পান করার পর আসলেই তাদের মলে ক্যালপ্রোটেকটিনের মাত্রা বেড়ে গেছে, তবে তা ইনফ্লামেশন বা প্রদাহের সময়ে ক্যালপ্রোটেকটিনের মাত্রার তুলনায় অনেক কম।

গবেষকরা ফলাফল হিসেবে জানান, প্রতি গ্রাম মলে ২০০ মাইক্রোগ্রাম ক্যালোপ্রটেকটিন পাওয়া গেলে তাকে ইনফ্লামেশন হিসেবে ধরে নেওয়া যাবে। যাদের পেটে প্রচুর ব্যথা আছে এবং পরিবারেও এই রোগের ইতিহাস রয়েছে তাদের ক্ষেত্রে এটাকে ইনফ্লামেশন হিসেবে শনাক্ত করতে পারেন ডাক্তাররা। কিন্তু যাদের উচ্চ রক্তচাপ আছে অথবা বেশি পরিমাণে পেইনকিলার খান, তাদের ক্ষেত্রে পরিপাকতন্ত্রে প্রচুর রক্তপাত থেকেও এই সমস্যা হতে পারে এবং সেক্ষেত্রে রোগ শনাক্ত করার ক্ষেত্রে আরও কিছু পরীক্ষা করা উচিত।

সূত্র: লাইফভসায়েন্স

আজকের বাজার/এএল