গাড়িতে উঠলেই বমি বমি ভাব? দেখে নিন সমাধান!

কোথাও ঘুরতে যাওয়ার সময়, দীর্ঘক্ষণ ট্রেনে, বাসে যাতায়াতের ধকলে অনেকেই অসুস্থ বোধ করেন। বমি বমি লাগে। মাথা ব্যথা, মাইগ্রেনের কারণে বা হজমের সমস্যার কারণে বমি বমি ভাব বা শরীরে অস্বস্তি হয়ে থাকে। হঠাৎ কোনও কারণে আতঙ্কগ্রস্ত হয়ে পড়লে বমি বমি ভাব বা শরীরে অস্বস্তি হতে পারে। অনেকেই রাস্তাঘাটে বেরলে বিভিন্ন কারণে অসুস্থ বোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে গেলে বমিও করে ফেলেন অনেকে। তবে রান্নাঘরে মজুত থাকা সাধারণ কয়েকটি জিনিসের সাহায্যে এই বমি বমি ভাব সহজেই কাটানো সম্ভব।

১) লবঙ্গ: এক চামচ লবঙ্গের গুঁড়ো দিয়ে এক কাপ জলে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে নিন খেয়ে দেখতে পারেন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

২) লেবু: বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এ ছাড়া এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটে লবন মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে।

৩) জিরে: এক চামচ জিরে এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তে দূর করে দেবে। এক চামচ জিরে গুঁড়ো করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এক চিমটে জিরেও চিবিয়ে খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন।

৪) লেবু বা লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু বা লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব মুহূর্তে দূর করে দেবে।

৫) আদা: দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

আজকের বাজার/লুৎফর রহমান