আইআইডিএফসি আয়োজিত বিনিয়োগ শিক্ষা কার্যক্রমে বক্তারা

“গুজবে নয়, বিশ্লেষন করে বিনিয়োগ করুন”

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির উদ্যোগে দেশব্যাপি বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ১৭ এপ্রিল, বুধবার আইআইডিএফসি সিকিউরিটিজ বিনিয়োগকারীদের নিয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। রাজধানীর মতিঝিলে ইউনুস সেন্টারে আইআইডিএফসি সিকিউরিটিজ’র প্রধান কার্যালয়ে আয়োজিত এই অনুষ্ঠানে আইআইডিএফসি ফাইনান্সের ব্যবস্থাপনা প‌রিচালক গোলাম সারওয়ার ভূঁইয়া বলেন “যাদের প্রফেশনটাই শেয়ার মার্কেট তারা নিজেদের স্বার্থে মার্কেট উঠাবে আবার নামাবে। আর এর মধ্যেই বিনিয়োগকারীদের টিকে থাকতে হবে। মার্কেট যখন পড়ে তখন উঠার জন্যই পড়ে। আবার মার্কেট যখন বাড়ে তখন কমার জন্যই বাড়ে।”

অনুষ্ঠানে অনান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন আইআই‌ডিএফ‌সি সি‌কিউ‌রি‌টিজ’র প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুননেসা, আইআই‌ডিএফ‌সি সি‌কিউ‌রি‌টিজ’র চীফ অপারেটিং অফিসার মোঃ আলমগীর হোসেন, আইআইডিএফসি ফাইন্যান্স এর সিএফও লিংকন মন্ডল। অনুষ্ঠানের মূলবক্তা হিসেবে ছিলেন বিএসইসি’র পরিচালক মোঃ শফিউল আজম। সাধারন বিনিয়োগকারীসহ আইআইডিএফসি’র উর্দ্ধতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিনিয়োগ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠানে আইআই‌ডিএফ‌সি ফাইন্যান্সের ব্যবস্থাপনা প‌রিচালক বলেন, এই মার্কেট গ‌রিবের জন্য নয়, পুঁজিপতিদের জন্য। এখানে টিকে থাকতে হলে অলস টাকা নিয়ে কৌশলে বিনিয়োগ করতে হবে। ১০ টাকা পুঁজির সবটাই একসঙ্গে বিনিয়োগ না করে মন্দাবাজা‌রে শেয়ার কেনার জন্য কিছু টাকা আলাদা ক‌রে রাখ‌তে হ‌বে। মা‌র্জিন লোন যারা নিয়েছে তারাই এই বাজা‌রে সবচেয়ে ক্ষ‌তিগ্রস্ত হয়েছে। তাই লোন নিয়ে ব্যবসা করা থেকে বিরত থাকতে হবে। বাজারে গেলে যেমন ভালো পণ্য দর-দাম করে কেনা হয় তেমনিভাবে শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে। বড় ভাই‌দের কথায় হুজুগে বিনিয়োগ না করে কোথায় বিনিয়োগ করা হচ্ছে, কেন এবং কার টাকা বিনিয়োগ করা হচ্ছে সে বিষয়ে জানতে হবে।

‌অনুষ্ঠানে বিএসই‌সির প‌রিচালক মোঃ শ‌ফিউল আজম ব‌লেন, বিনিয়োগকারীরা বাজার মন্দা হলেই বিএসই‌সি, ডিএসই‌কে দায়ী করে। নিজেদের সিদ্ধা‌ন্তে বিনিয়োগ করে লস করার পর আরেকজন‌কে দোষারোপ কেন করা হয়? বিনিয়োগ করার আ‌গে অবশ্যই ইস্যূয়ার কোম্পা‌নি সম্প‌র্কে জান‌তে হ‌বে। বিনিয়োগকারী‌দের সচেতন হতে হবে, সি‌কিউ‌রি‌টিজ আইন সম্প‌র্কে জ্ঞান অর্জন করতে হবে, ঝুঁ‌কি সম্প‌র্কে জান‌তে হ‌বে। আরেকজনকে অনুসরণ করে নিজে বিপ‌থে পড়ে হায় হায় করার আ‌গে ‌ই‌তিহাস জেনে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগকারীদের গুজব অর্থ জানতে হবে। মূলত গুজব হচ্ছে কারসা‌জির প্রথম ধাপ। তিন মাসে ডাবলের কথা শু‌নে যারা বিনিয়োগ করবে তাদের মনে রাখতে হবে তারা ট্রাপে পড়ছে। কারণ গুজব তখনই ছড়ানো হয় যখন কারসা‌জি ওয়ালারা বের হতে চায়।

আইআইডিএফসি ফাইন্যান্স’র সিএফও লিংকন মন্ডল বলেন, “তথ্যের উপর ভিত্তি করে বাজারে বিনিয়োগ করা উচিৎ, কারো কান কথায় নয়। বিনিয়োগের জন্য পদ্ধতি জানাও অনেক জরুরি।”

আইআই‌ডিএফ‌সি সি‌কিউ‌রি‌টিজ’র প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুননেসা বলেন “পুঁজিবাজার হলো আগামীর বাজার। সব কিছু শেষ হয়ে গেলেও আগামীতে বাজার থাকবে। এই বাজারে ব্যবসা করতে হলে ধর্য্য ধারন করতে হবে।”

শেষে অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাধারন বিনিয়োগকারীদের নানা প্রশ্নের উত্তর দেওয়া হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন আইআইডিএফসি সিকিউরিটিজ’র চিফ অপারেটিং অফিসার মোঃ আলমগীর হোসেন।