গুজব ও সক্ষমতার অভাবে পুঁজিবাজারে দরপতন

পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের পেছনের কারণ হিসেবে গুজব এবং প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতার অভাবকে দায়ী করেছে ডিবিএ, বিএমবিএ ও শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর উর্ধ্বতন কর্মকর্তরা ।
তাদের মতে, বাজারের বর্তমান পরিস্থিতি গুজবের কারণে ঘটছে। তবে বাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্ষমতা বাড়লে বাজারে সাপোর্ট দেওয়া সম্ভব হবে বলে মনে করেন তারা।
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) যৌথ উদ্যোগে শীর্ষ ৩০ ব্রোকারদের নিয়ে জরুরি বৈঠক শেষে এসব কথা বলেন বিএমবিএ ও ডিবিএ এবংশীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর উর্ধ্বতন কর্মকর্তরা ।
ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, আজকের বৈঠকে শীর্ষ ৩০ ব্রোকারেজ প্রতিনিধিদের বক্তব্য শুনেছি। তাদের ব্যক্তব্যের ভিত্তিতে বলা যায়, পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিছক গুজবের কারণে হয়েছে। পাশাপাশি বাজার খারাপ হলে প্রাতিষ্ঠানিক বড় বিনিয়োগকারীদের থেকে যে সাপোর্ট আমরা পেতাম; সেটা এবার পর্যাপ্ত নয়।
তিনি বলেন,তবে বৈঠকে শেয়ারবাজারে পতন হওয়ার মতো কোন কিছু পাওয়া যায়নি। এক্ষেত্রে শুধুমাত্র আতংকে বিক্রয় চাপ বৃদ্ধিতে এ পতন হচ্ছে বলে মনে করা হচ্ছে । এবারই গুজব প্রথম নয় তবে এবারের ঘটনা একটু বেশি পেনিক সৃষ্টি করেছে। অতীতে বহু রাজনৈতিক ঘটনা নিয়ে অনেক গুজবের ঘটনা ঘটেছে।
তিনি আরও বলেন, বাজারে সাপোর্ট দিতে আমরা আইসিবিকে বরাবরই শক্তিশালী অবস্থান নিতে দেখেছি। তবে খোদ আইসিবিকেই যদি দুর্বল করে রাখা হয়; তাতে সাপোর্ট লেবেলও দুর্বল হয়ে যাবে। এখান থেকে বেরিয়ে আসতে পারলে বাজার ভালো হবে বলে মনে করেন তিনি।
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) সভাপতি মুহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগে সেসব সমস্যা তৈরি হচ্ছে; সেগুলো সমাধান করতে হবে। বিশেষ করে এক্সপোজারের সমস্যা। কারণ আমরা বাজারকে দীর্ঘ মেয়াদে স্থিতিশীল করতে চাই। সাময়িক সাপোর্ট দিয়ে বাজারকে ইতিবাচক করা সঠিক সমাধান নয়।
তিনি বলেন, আমরা শীর্ষ ব্রোকারেজ প্রতিনিধিদের বক্তব্যের ভিত্তিতে বেশ কিছু প্রস্তাব নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে দিতে চাই। এর মধ্যে কস্ট প্রাইসে এক্সপোজার বিবেচনা, বন্ডে বিনিয়োগকে এক্সপোজারের বাইরে দেখা, হাউজগুলোর নতুন শাখা খোলার অনুমতি, লেনদেন ডাটার গোপনীয়তা রক্ষাসহ বেশ কিছু প্রস্তাব পেয়েছি। এসব বিষয়গুলোর বাস্তবায়ন হলে দীর্ঘ মেয়াদে পুঁজিবাজার ভালো থাকবে বলে মনে করেন তিনি।
বিএমবিএ সভাপতি বলেন, লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে প্রোপার টেকনোলজি সাপোর্ট আছে কিনা তা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করা হবে। যাতে লেনদেনের ডাটার গোপনীয়তা রক্ষা করা যায়।
তিনি বলেন, আমরা মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপকদের অনুরোধ করবো। যদি তাদের নতুন কোনো ফান্ড থাকে, তা বিনিয়োগ করে বাজারে সাপোর্ট দেওয়ার জন্য। কারণ আমরা পুঁজিবাজারকে দীর্ঘ মেয়াদে ভালো দেখতে চাই।
গত কয়েকদিনে পুঁজিবাজারে ব্যাপক দরপতনের ঘটনায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) যৌথ উদ্যোগে শীর্ষ ৩০ ব্রোকারদের এ জরুরি বৈঠকে অনুষ্ঠিত হয়।
ডিএসইতে অনুষ্ঠিত এ বৈঠকে ডিবিএ, বিএমবিএ ও শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর উর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।
আজকের বাজার : জেডএইচ/সালি, ৪ ফেব্রুয়ারি ২০১৮