গোলাপি বলে সুযোগ আছে স্পিনারদেরও

দিবারাত্রির টেস্ট ম্যাচগুলোতে সাধারণত দাপট থাকে পেসারদের। এ পর্যন্ত দিবারাত্রির যে কয়েকটি টেস্ট বা গোলাপি বলের ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে, এসব ম্যাচের রেকর্ড এমনটাই বলে। তবে, পেসারদের পাশাপাশি স্পিনাররাও গোলাপি বলে ভূমিকা রাখতে পারেন বলে মনে করছেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

এ দিকে, গোলাপি বলে অনুশীলনের পর ইন্দোরে গত সোমবার (১৮ নভেম্বর) মেহেদী হাসান মিরাজও বলেছিলেন, গোলাপি বলে স্পিনাররা সুবিধা পাবে। পরদিন মঙ্গলবার (১৯ নভেম্বর) কলকাতায় পা রাখার পর বুধবার (২০ নভেম্বর) ইডেন গার্ডেন্সে বাংলাদেশ দল প্রথম দিনের মতো তাদের অনুশীলন শেষ করে। ওই দিন সাংবাদিকদের সঙ্গে দলের প্রতিনিধি হয়ে কথা বলেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

মিরাজের মতো নিউজিল্যান্ডের এই স্পিন কিংবদন্তি বলেন, ‘গোলাপি বলে কিছুটা খাটো করেই দেখা হয় স্পিনারদের ভূমিকা। তবে, স্পিন বোলাররা কিন্তু বড় ভূমিকা রাখতে পারে এই টেস্টে। পাশাপাশি এসজি বলে স্পিনাররা সুবিধা পাবে। তাই তারা এই বলে খেলার অভিজ্ঞতা উপভোগ করবে।’

ইডেন টেস্টে ভারত ও বাংলাদেশ উভয় দলের জন্যই নতুন অভিজ্ঞতা হতে যাচ্ছে। এর আগে দিবারাত্রির টেস্ট খেলার অভিজ্ঞতা ছিল না দুই দলেরই। আর বাংলাদেশে তো গোলাপি বলে ঘরোয়া ক্রিকেটেও কোনো ম্যাচ হয়নি। তাই গোলাপি বলে টাইগাররা নিজেদের কতটা মানিয়ে নিতে পারবেন সে নিয়ে কিছুটা শঙ্কা তো থাকছেই।

দিবারাত্রির টেস্ট উপলক্ষে পুরো কলকাতা শহরটাই যেন সেজেছে গোলাপি রঙে। টিকিট নিয়েও চলছে হাহাকার। ভেট্টোরি মনে করেন, ইডেন টেস্টে টি-টোয়েন্টির আবহ থাকবে। তাই শুরু থেকেই ইডেন টেস্টে রোমাঞ্চ দেখছেন তাইজুল-মিরাজদের গুরু।

আজকের বাজার/আরিফ