ঘরোয়া উপায়েই দূর করুন অসহ্যকর মাথা ব্যথা

আবহাওয়ার সামান্য পরিবর্তন হোক বা কাজের চাপ, অল্পতেই মাথা ধরে অনেকের। ব্যস্ততার মধ্যে বিশ্রাম নেয়ার অবকাশও খুব একটা মেলে না। তাই মাথা ধরলেই ঘুমানোর ফুরসত সকলের মেলে না। তবে মাথা ধরলে বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও কাজের কথা নয়। এসব ওষুধের অল্পবিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, সেই সাথে শরীরের ওপর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়তে পারে। কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে অসহ্যকর মাথা ব্যথা থেকে আরাম মিলবে সহজেই।

ম্যাসাজ: কপালের দুই পাশের রগ বা ঘাড়ের কাছে যদি কিছু সময়ের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করা যেতে পারে। ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে। খবর আনন্দবাজার পত্রিকা। আলো কমান: মাথা যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভাল মানের রোদচশমা ব্যবহার করুন।

এসেনশিয়াল অয়েল: আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটা কমে। চা-কফি: চা বা কফিতে উপস্থিত ক্যাফেইন মাথা যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। গোসল: অসহ্যকর মাথা ব্যথা থেকে মুক্তি পেতে গোসল করতে পারেন। মাথায় কিছুক্ষণ ঠান্ডা পানি ঢাললে ভালো লাগবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান