ঘুরে দাড়িয়েছে বাজার

দুই দিন পর আজ সপ্তাহের দ্বিতীয় দিনে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেনে দেখা গেছে সূচকের উত্থান। সকাল থেকেই একটানা ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন চলেছে। সারাদিনই সেই ধারাবাহিকতা বজায় ছিল। সেইসাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানেরও দর বেড়ে লেনদেন হচ্ছে। দিনশেষে গতদিনের চেয়ে মোট লেনদেনের পরিমানও বেড়েছে ৬২ কোটি ৫৪ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৫০৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৭ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৭১ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩ টির, দর কমেছে ১২৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৬ টির।

অপরদিকে  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মোট লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৮৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪০ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৮৫ টির, দর বেড়েছে ১২৭ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৮ টির দর।

আজকের বাজার/মিথিলা