ঘূর্ণিঝড় ‘আম্ফান’ মোকাবেলায় পটুয়াখালীতে জরুরি প্রস্তুতি সভা

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’মোকাবেলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

গতকাল বিকেলে জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ কাজী আলমগীর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হেমায়েত উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার সদও শেখ বেল্লাল হোসেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. গোলাম সরোয়ার, পৌর মেয়র মো. মহিউদ্দিন আহমেদসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ ও গণমাধ্যম কর্মীরা।

সিপিপি, রেডক্রিসেন্ট ও ফায়রা সার্ভিসের পক্ষ থেকে জানানো হয় ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় তাদের স্ব-স্ব অফিসের স্বেচ্ছাসেবকরা সার্বক্ষণিক প্রস্তুতি রয়েছে। সভায় জেলা প্রশাসক জানান, তার দপ্তরে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম খোলার নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, এবারের ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সামাজিক দূরত্ব নিশ্চিত করা। জেলায় ৩৩০টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর সাথে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কলেজ এবং জেলার সকল হোটেল মোটেল আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে। যে সকল এলাকায় একটি মাত্র আশ্রয় কেন্দ্র রয়েছে সেখানে বিকল্প আরো একটি আশ্রয়কেন্দ্র কিভাবে ব্যবহার করা যায় তার উপায় খুঁজে বের করতে উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা প্রদান করা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে যাতে বেশী মানুষের ভীড় না হয় সেদিকে লক্ষ্য রেখে বিকল্প আশ্রয়নের চিন্তা করা হচ্ছে।

সভায় ঘূর্ণিঝড়‘আম্ফান’মোকাবেলায় প্রস্তুতি ও করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সবার সম্মিলিত প্রচেষ্টায় পটুয়াখালীবাসী ঘূর্ণিঝড়‘আম্ফান’মোকাবেলায় সক্ষম হবে বলে সবাই আশাবাদ ব্যক্ত করেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান