চট্টগ্রামে আরো ৮০ জনের দেহে করোনা শনাক্ত

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় আরো ৮০ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৭ দশমিক ৪৬ শতাংশ। করোনাক্রান্তদের মধ্যে কারো মৃত্যু হয়নি।

সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে জানা যায়, সোমবার নগরীর আটটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ৭২টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন সংক্রমিত ৮০ জনের মধ্যে শহরের বাসিন্দা ৭১ জন এবং পাঁচ উপজেলার ৯ জন। উপজেলায় শনাক্তদের মধ্যে রাউজানের ৩ জন, হাটহাজারী ও বোয়ালখালীর ২ জন করে এবং সীতাকু- ও পটিয়ার ১ জন করে রয়েছেন। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ২১ হাজার ৩৮৭ জন। এর মধ্যে শহরের ১৫ হাজার ৬৯৩ এবং গ্রামের ৫ হাজার ৬৮৫ জন।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজ বাসস’কে বলেন, ‘সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত কেউ মারা যাননি। মৃতের সংখ্যা ৩০৫ জনই আছে। সংক্রমণ হার আগের দিনের চেয়ে কমেছে। রোববার ৯৩০ জনের নমুনায় ৮২ জন শনাক্ত হন, সংক্রমণ হার ছিল ৮ দশমিক ৮০ শতাংশ। গতকাল সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ৪৫ জন। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ১৬ হাজার ৬৬০ জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন নতুন ২০ জনসহ ১ হাজার ৫১ জন।’

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, রোববার সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৫৬০টি নমুনার মধ্যে ৫ টিতে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৮৯ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের দেহে সংক্রমণ চিহ্নিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৭৬ জনের নমুনায় ১৬ জীবাণুবাহক থাকার প্রমাণ মিলে। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৭টি নমুনার মধ্যে ৫টির রেজাল্ট পজিটিভ আসে। জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ৪ টি নমুনা পরীক্ষা হলেও ৩টির রেজাল্ট নেগেটিভ পাওয়া যায়। উল্লেখ্য, এটিই নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড হাসপাতাল এবং এখানে ভর্তি রোগীদের নমুনাই এ ল্যাবে পরীক্ষা করা হয়।

নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরিতেই গতকাল নমুনা পরীক্ষা হয়েছে। ইম্পেরিয়াল হাসপাতালে ৫৭, শেভরনে ৪১ এবং মা ও শিশু হাসপাতালে ১৩টি নমুনা পরীক্ষা করে যথাক্রমে ৯, ১৬ ও ৩ টির বাহক করোনাক্রান্ত বলে শনাক্ত হন।

এদিন চট্টগ্রামের ৭৫টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। এতে কারো শরীরেই করোনার সংক্রমণ ধরা পড়েনি।