চট্টগ্রামে একদিনে ৭৩ জনের করোনা শনাক্ত

চট্টগ্রামে ৩ চিকিৎসক, বাকলিয়া থানার দুই পুলিশ সদস্যসহ আরও ৭৩ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। নতুন শনাক্তদের মধ্যে ৪৮ জন নগরের ও ২৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

আজ দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এতথ্য নিশ্চিত করে বলেন, রোববার রাত পযর্যন্ত চট্টগ্রামের ৪টি ল্যাবে ৪৯০টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে চট্টগ্রামের ৭৩ জন রোগীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়।

তিনি জানান, রোববার বিআইটিআইডিতে ২৪৭ টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ফলাফল পজেটিভ আসে ৪১ জনের। এর মধ্যে ৪০ জন চট্টগ্রামের, ১ জন লক্ষ্মীপুর জেলার।

চট্টগ্রামে শনাক্ত ৪০ জনের মধ্যে ২৩ জন নগরের বাসিন্দা। তাদের মধ্যে তিনজন পুরনো রোগী। এছাড়া বাকি ১৭ জনের মধ্যে বোয়ালখালীর ৪, পটিয়ার ৫, সীতাকুন্ডের ২, বাঁশবাড়িয়ার ১ ও রাঙ্গুনিয়ার ৫ জন রয়েছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক)ল্যাবে ১৩০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩৪ জনের পজেটিভ পাওয়া গেছে। তার মধ্যে চট্টগ্রামের ৩৩ জন ও ১ জন কুমিল্লার।
চট্টগ্রামের ৩৩ জনের মধ্যে নগরের বাসিন্দা ৩১ জন, উপজেলার ২ জন। নগরের বাসিন্দাদের মধ্যে পুরনো রোগী তিনজন। সে হিসেবে চমেক ল্যাবে চট্টগ্রামের আরও ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে।

রোববার চমেকের ল্যাবে তিনজন চিকিৎসকের করোনা শনাক্ত হয়েছে বলে জানান বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী। নতুন আক্রান্ত চিকিৎসকদের একজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ইউরোলজি বিভাগের ৪৪ বছর বয়সী চিকিৎসক, আরেকজন ৩০ বছর বয়সী নারী চিকিৎসক, অপর চিকিৎসকের বয়স ৩২ বছর।

বাকলিয়া থানার দুই পুলিশ সদস্যের করোনা পজেটিভ পাওয়া গেছে। এছাড়া এক পুলিশ সদস্যের স্ত্রী ও কন্যা আক্রান্ত হয়েছেন। চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর পরিবারে তার স্ত্রী হাসিনা মহিউদ্দিন, ছোট ছেলে বোরহানুল সালেহীন এবং গৃহকর্মীর শরীরে করোনাভাইরাস তৃতীয় দফার পরীক্ষায়ও পজেটিভ এসেছে।

অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের লোহাগাড়ার ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। এদের মধ্যে লোহাগাড়ার মা ও শিশু হাসপাতালের ৫ জন এবং লোহাগাড়া মা-মণি হাসপাতালের ১ জন আছেন।

রোববার সিভাসুতে ৮৭ জনের নমুনা পরীক্ষা করে ভিন্ন জেলার ১২ জনের পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮৯ জনে।