চট্টগ্রামে চিকিৎসকসহ আরও ৯০ জনের করোনাভাইরাস শনাক্ত

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় ৪৬২ জনের নমুনা পরীক্ষা করে চিকিৎসকসহ ৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
এদের মধ্যে চট্টগ্রাম মহানগরের ৭৭ জন ও উপজেলা পর্যায়ে ১৩ জন রয়েছেন। এছাড়া চট্টগ্রাম নগরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত দুদিনে মারা যাওয়া ৪ জন পুরুষের দেহে ভাইরাসটির জীবাণু শনাক্ত হয়েছে।
শুক্রবার সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান। বৃহস্পতিবার চট্টগ্রামের বিআইটিআইডি ও চমেক ল্যাবে শনাক্ত ৯০ জনের মধ্যে চারজন আছেন, যারা করোনার উপসর্গ নিয়ে আগে মারা গেছেন।
সিভিল সার্জন বলেন, বৃহস্পতিবার রাত পর্যন্ত বিআইটিআইডিতে ২৬৪ টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ফলাফল পজিটিভ আসে চট্টগ্রামের ২০ জনের। এরমধ্যে ১০ জন নগরের বাসিন্দা ও বাকি ১০ জনের মধ্যে সন্দ্বীপের ২ জন, হাটহাজারীর ৫ জন, সীতাকুন্ডের ১ জন ও রাউজানের ২ জন রয়েছেন। এছাড়া দুইজন পুরনো রোগীর নমুনা ফের পজিটিভ পাওয়া গেছে।
এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত ১২৯ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মহানগর এলাকার ৬৭ জন এবং এর একজন আগে মারা গেছেন। বাকি ৩ জনের মধ্যে পটিয়া, সাতকানিয়া ও ফটিকছড়ির একজন করে রয়েছেন।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত ৬৯টি নমুনা পরীক্ষা করে কারও দেহে করোনাভাইরাস পাওয়া যায়নি।
অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে বৃহস্পতিবার রাত পর্যন্ত চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার কারও নমুনা পরীক্ষা হয়নি।
এদিকে বিআইটিআইডি ও চমেক ল্যাব থেকে পাওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার চার চিকিৎসকের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে দুই চিকিৎসক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের। তাদের একজন ৪০ বছর বয়সী পুরুষ এবং অপরজন ২৯ বছর বয়সী গাইনি বিভাগের নারী। পাথরঘাটা এলাকার ৩২ বছর বয়সী এক চিকিৎসকও রয়েছেন। হাটহাজারীতেও ৩৪ বছর বয়সী একজন ডাক্তার আক্রান্ত হয়েছেন।
এ নিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩১৮ জনে। করোনায় মারা গেছেন এ পর্যন্ত ৪৯ জন।
সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, বৃহস্পতিবার মারা যাওয়া চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকার ৫১ বছরের একজন পুরুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। একইদিন মৃত বায়েজিদ থানা এলাকার ৬৫ বছরের একজন বৃদ্ধের শরীরেও করোনা জীবানু মিলেছে।
এর আগে গত বুধবার ফিরিঙ্গিবাজার এলাকার ৫০ বছরের একজন পুরুষ ও সাগরিকা এলাকার ৪৫ বছরের একজন ব্যক্তি মারা যান, নমুনি পরীক্ষায় তাদের দেহেও করোনাভাইরাস পাওয়া গেছে।