চট্টগ্রামে জীবিত আসামিকে মৃত দেখিয়ে চার্জশিট: অধিকতর তদন্তের নির্দেশ

চট্টগ্রামে জীবিত আসামিকে মৃত দেখিয়ে চার্জশিট থেকে বাদ দেয়ার ঘটনায় চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনারকে অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম ওসমান গণি এ আদেশ দেন।

এর আগে, মামলার তদন্ত কর্মকর্তা ও বায়েজিদ থানার উপপরিদর্শক দীপংকর রায়কে শোকজ ও স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয় আদালত।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত সরকারি কৌঁসুলি মো. আবিদ হোসেন আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১৮ সালে বায়েজিদ থানার রৌফবাদ এলাকায় ৭ জনকে আসামি করে হত্যাচেষ্টার একটি মামলা হয়। ২০১৯ সালের ডিসেম্বরে ওই মামলার অন্যতম আসামি জয়নাল বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন দাবি করে তাকে মামলা থেকে বাদ দিয়ে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। সম্প্রতি ওই মামলার আসামি জয়নাল স্বশরীরে আদালতে হাজিরা দিতে গেলে প্রকাশ পায় আসল ঘটনা।

আসামি মোহাম্মদ জয়নাল বলেন, ‘আমি নাকি মৃত। আমি বললাম আমি কখন মরলাম? উকিলকে কল করলাম, উনি বললো তোমার কোনো সমস্যা হবে না।’

জীবিত আসামিকে মৃত দেখিয়ে বাদ দেওয়ায় এই অভিযোগপত্রের বিরুদ্ধে আদালতে নারাজি আবেদন করেন মামলার বাদি শাহ আলম।

প্রসঙ্গত, ২০১৯ সালে ১ সেপ্টেম্বর বায়েজিদ আমিন জুট মিল এলাকায় পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ মারা যায় জয়নাল নামে অপর এক কিশোর। মৃত ওই কিশোরকে হত্যা চেষ্টা মামলার আসামি জয়নাল দেখিয়ে জীবিত আসামি জয়নালকে মামলা থেকে অব্যাহতির সুপারিশ করে পুলিশ।

অভিযোগপত্র জমা দেয়ার এই ঘটনার পর বায়েজিদ থানার উপপরিদর্শক দীপংকর রায়কে সাময়িক বরখাস্ত ও বিভাগীয় মামলা দেয়ার সুপারিশ করা হয়।