চট্টগ্রামে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৫৬ জন

চট্টগ্রামে আরো ৫৬ জনের শরীরে করোনার ভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৭ দশমিক শূন্য ৭ শতাংশ। মারা গেছেন একজন এবং সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৩ জন।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ছয়টি এবং কক্সবাজারের একটি ল্যাবে ৭৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন সংক্রমিত ৫৬ জনের মধ্যে শহরের ৪২ জন ও গ্রামের ১৪ জন। ফলে জেলায় মোট করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা এখন ১৮ হাজার ৩৭৭ জন।

ল্যাবভিত্তিক হিসেবে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৫ জনকে পজেটিভ শনাক্ত করা হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৪০ জনের নমুনা পরীক্ষায় ৮ জন করোনাক্রান্ত পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮১টি নমুনার মধ্যে ৮টিতে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে।

নগরীর বেসরকারি তিনটি ল্যাব শেভরনে ৫০, ইম্পেরিয়াল হাসপাতালে ৪৩ এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১১, ২ ও ৫ জনকে করোনার ভাইরাসবাহক হিসেবে চিহ্নিত করা হয়। এদিন, চট্টগ্রামের ৫৪টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় ৭ জনের মধ্যে করোনার সংক্রমণ পাওয়া যায়। তবে, এদিন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

এদিকে গতকালের জাতীয় রিপোর্ট অনুযায়ী, সারাদেশে করোনায় সংক্রমণের সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বাড়লেও হার সামান্য কমেছে। রোববার সারাদেশে ১১ হাজার ৫৯১ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৫৪৪ জন পজেটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ১৩ দশমিক ৩২ শতাংশ। গতকাল সোমবার ১৩,০৫৩ জনের নমুনায় ১,৭০৫ জন করোনাক্রান্ত শনাক্ত হন। সংক্রমণ হার ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ।

তবে, চট্টগ্রামে আগের দিনের তুলনায় সংক্রমণের সংখ্যা ও হার দু’টোই বেড়েছে। গত রোববার জেলায় নতুন ৪৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সংক্রমণ হার ছিল ৬ দশমিক ২৩ শতাংশ। গতকাল সোমবার ৫৬ জন করোনাক্রান্ত পাওয়া যায়। সংক্রমণ হার ৭ দশমিক শূন্য ৭ শতাংশ।