চট্টগ্রামে বর্ণিলভাবে পালিত হলো বই উৎসব

চট্টগ্রাম জেলা ও নগরীর প্রতিটি বিদ্যালয় ও মাদ্রাসায় মহা আনন্দ ও উচ্ছ্বাসে শিক্ষার্থীরা হাতে পেল নতুন শিক্ষাবর্ষ ও নববর্ষের প্রথম দিনের উপহার মনমাতানো ঘ্রাণের নতুন বই।

সারাদেশের মতো আজ মঙ্গলবার পুরো জেলাজুড়ে ছিল অনন্য উৎবের আমেজ। আনন্দোল্লাস ও গভীর আগ্রহ নিয়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সকালেই উপস্থিত হন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। প্রতিটি প্রতিষ্ঠান নিজেদের আঙিনায় আয়োজন করে বিভিন্ন অনুষ্ঠানমালা। আলোচনা সভা, পিঠা উৎসব ও বই বিতরণে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সরকারি কর্মকর্তারা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।খবর বাসস।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন সকাল সাড়ে নয়টায় নাসিরাবাদ অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ কর্মসূচি উদ্বেধন করেন। স্কুল মিলনায়তনে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, বছরের প্রথম দিন শিশুদের জন্য নতুন বই সবচেয়ে বড় উপহার। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত সাহসী একটি উদ্যোগ। সরকার নিষ্ঠা ও আন্তরিকতা দিয়ে এ উদ্যোগটি ধারাবাহিকভাবে সফল করে যাচ্ছে।

বেলা ১১টায় পূর্ব মাদারবাড়ী পিটিআই স্কুলে বই উৎসবে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। তিনি উচ্ছ্বসিত শিশুদের হাতে বই তুলে দেন। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিভাগীয় কমিশনার বলেন, প্রথম যখন এ কর্মসূচি হাতে নেয়া হয়েছিল তখন নিন্দুকেরা বলেছিল অসম্ভব, অবাস্তব। কিন্তু গত ১০ বছর ধরে এ অসম্ভবকে সম্ভব করে চলেছে সরকার।

বেলা ১১টায় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন। স্কুলের প্রধান শিক্ষিকা শাহেদা আকতারের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিক ও জেলা শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন।

জেলা প্রশাসক বলেন, আজ আমরা চট্টগ্রামে দুই কোটি তিন লাখ বই শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছি। আমার প্রত্যাশা থাকবে এ কর্মসূচি যেন সবসময় অব্যাহত থাকে। কেননা, একজন শিক্ষার্থী ইচ্ছে করলে একেবারে প্রথম দিন থেকে তার শিক্ষাক্রম শুরু করতে পারে যা দশ বছর আগেও অসম্ভব ছিল।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম জেলার ছয় হাজার ৪৫৪ শিক্ষা প্রতিষ্ঠানের ২২ লক্ষাধিক শিক্ষার্থীর হাতে এবার দুই কোটি দুই লাখ এক হাজার ৯২০টি নতুন বই তুলে দেয়া হচ্ছে।

আজকের বাজার/লুৎফর রহমান