চট্রগ্রামে থ্রেডসল অ্যাপারেল টেকআপ

থ্রেডসল অ্যাপারেল টেকআপ সেমিনারে বিশ্বজুড়ে ব্যবসার ধরণ এবং চাহিদার যোগানে বড় ধরনের পরিবর্তন ঘটছে বলে জানিয়েছেন আলোচকরা। ২৯ আগষ্ট মঙ্গলবার চট্টগ্রামে র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত টেকআপে তারা বলেন,পণ্যের খুচরা বিক্রেতা, ক্রেতার দৃষ্টিভঙ্গি পরিবর্তন, ই-কমার্স ব্যবসার অপ্রতিরোধ্য বিকাশ এবং পোশাক প্রস্তুতকারকদের উপর একটা বড় ধরণের প্রভাব ফেলছে।

বিশ্বের সবচেয়ে বড় ই কমার্স সাইট অ্যামাজনের তথ্য তুলে ধরে থ্রেডসলের সিনিয়র পার্টনার,গ্লোবাল সেলস আনাস শাকিল সেমিনারে জানান, কেবল মাত্র যুক্তরাষ্ট্রের খুচরা পর্যায়ের ফ্যাশন পণ্য বাজারের ৬ দশমিক ৬ শতাংশ শেয়ার দখল করে আছে অ্যামাজন।  আগামী ৫ বছরে এটি ১৬ দশমিক ২ শতাংশে উন্নয়ত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, ফ্যাশন ধারায় দ্রুতগতির পরিবর্তন  এবং এর প্রভাব ব্যাপকভাবে পোশাক প্রস্তুতখাতকে আরো দৃঢ় হচ্ছে।

থ্রেডসলের বিশ্লেষণ থেকে দেখা যায়, ২০২০ সালের মধ্যে পোশাক ফ্যাশন পণ্য প্রস্তুতখাতে ১৫টি দেশের ১৫৪টি কারখানায় প্রতি মৌসুমে ১৭ দশমিক ৯ শতাংশ হারে সামগ্রিক বার্ষিক অগ্রগতি সূচক (সিএজিআর) বাড়বে।

সেমিনারে আনাস শাকিল ব্যাখা করে বলেন, কীভাবে থ্রেডসল পণ্য আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই), বিগডাটা এবং মোবিলিটি ব্যবহার করে বিশ্বের অ্যাপারেল উৎপাদনে অভূতপূর্ব পরিবর্তন আনা সম্ভব।

থ্রেডসলের অ্যাপারেল টেকআপের মত সেমিনার, এর আগে ঢাকা, শ্রীলংকা, ভারত, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়াতে আয়োজন করেছিল প্রতিষ্ঠানটি।

অ্যাপারেল টেকআপে প্রখ্যাত প্রযুক্তি ও পরামর্শ প্রদানকারী সংস্থা ফাস্ট রিঅ্যাক্ট, জিএসডি, থ্রেডসোল এবং গেরজীর কর্মকর্তারা চট্টগ্রামের পোশাক শিল্পের জন্য বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন, আর্টিফেসিয়াল ইন্টিলিজেন্স, বিগডাটা এবং মেবিলিটি নিয়ে আলোচনা করে।

থ্রেডসলের অ্যাপারেল টেকআপে চট্রগ্রামের পোশাক নির্মাতাদের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া গেছে। প্যাসিফিক জিন্সের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, কেডিএস গ্রুপের মহাব্যবস্থাপক রনজিৎ, জেএমএস গ্রুপের পরিচালক শরীফুল আলম এবং ইউনিভো গার্মেন্টন্স থেকে ইরাজ মেনডেস ছাড়াও ৩২টি তৈরি পোশাক কারখানার ৬০ জন উচ্চ ব্যবস্থাপক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গেরজীর পার্টনার নবদ্বীপ সোদি টেক্সটাইল ভ্যালু চেইনে পরিবর্তন, এর কারণ এবং পরিবর্তন আনা বিপ্লবী প্রযুক্তির উপর আলোচনা করেন।

অ্যাপারেল টেকআপ: অ্যাপারেল টেকআপ হলো থ্রেডসলের একটি উদ্যোগ, যা গ্লোবাল ম্যানুফ্যাকচারারদের খরচের প্রতিযোগিতামূলক অবস্থানে সহায়তা করার জন্য প্রযুক্তি কিভাবে সহায়ক হতে পারে, সেটি বোঝার লক্ষ্যে একটি আর্কষণীয় আলোচনার প্ল্যাটফর্ম। এর আগে ঢাকা,শ্রীলংকা,ভিয়েতনাম,ভারত, ইন্দোনেশিয়ার থ্রেডসলের অ্যাপারেল টেকআপ অনুষ্ঠিত হয়েছে।

থ্রেডসল সম্পর্কে: সিঙ্গাপুর ভিত্তিক প্রযুক্তি সহায়তা প্রতিষ্ঠান থ্রেডসল ফ্রেবিক্স বর্জ্য হ্রাস এবং পোশাক নির্মাতাদের জন্য লাভজনক উন্নত সমাধান উদ্ভাবন করে।

২০১২ সাল থেকে থ্রেডসলের প্রযুক্তি সমাধান ‘ইন্টেলোকার্ট’ এবং ‘ইন্টোলোবাই’ ভারত, শ্রীলংকা, ভিয়েতনাম, চীন, পাকিস্তান, বাংলাদেশ, জর্ডান, ফিলিপাইন এবং কম্বোডিয়াতে ১২০+ কারখানাগুলিতে ১০% পর্যন্ত উৎপাদন খরচ কমাতে সফল হয়েছে। বাংলাদেশে থ্রেডসোল ইতিমধ্যে প্যাসিফিক জিন্স, বেক্সিমকো, ইপিক গ্রুপ,অনন্ত গ্রুপ, হিরদামানি গ্রুপের সঙ্গে কাজ করছে। এ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন- www.threadsol.com

আজকের বাজার: এলকে/এলকে ২৯ আগস্ট ২০১৭