চতুর্থবার অস্ত্রোপচার হলো মুক্তামনির

রক্তনালীতে টিউমারে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতে চতুর্থবারের মতো অস্ত্রোপচার করা হয়েছে।

অস্ত্রোপচারের জন্য ৮ অক্টোবর রোববার সকাল সাড়ে আটটার দিকে মুক্তামনিকে অস্ত্রোপচার কক্ষে নেয়া হয়। পরে সকাল নয়টার দিকে তার অস্ত্রোপচার শুরু হয়। শেষ হয় সকাল ১০টায়। তাকে এখন ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) স্থানান্তর করা হয়েছে।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, সকালে মুক্তামণির চতুর্থ দফায় অপারেশন হয়েছে। হাতে চামড়া লাগানোর জন্য এবারের অপারেশন করা হলেও আজ চামড়া লাগানো হয়নি। নতুন চামড়া লাগানোর জন্য মুক্তামনির হাতটি উপযুক্ত করা হয়েছে। এটা তার সুস্থ হওয়ার প্রথম ধাপ।

সামন্ত লাল আরও বলে, ঈদের পর থেকে চতুর্থ দফা অপারেশনের জন্য মুক্তামণিকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। শারীরিক ও মানসিক অবস্থা ভালো বিবেচনায় আজ অপারেশনের সিদ্ধান্ত নেয়া হয়।

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনিকে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হলে ১২ জুলাই তাকে ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়। মুক্তামনির চিকিৎসার যাবতীয় দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হলে তারা অস্বীকৃতি জানায়। এরপর ঢাকা মেডিকেলেই মুক্তামনির চিকিৎসার দায়িত্ব নেয়। তার জন্য হাসপাতালের পক্ষ থেকে নির্দিষ্ট দল গঠন করা হয়।

গত ১২ আগস্ট ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি মুক্তামনির প্রথম দফায় অস্ত্রোপচার হয়। ওই সময় তার ডান হাত থেকে প্রায় তিন কেজি ওজনের টিউমার অপসারণ করেন চিকিৎসকেরা। সে সময় আরও কয়েকটি অস্ত্রোপচারের প্রয়োজন হবে বলে জানিয়েছিলেন চিকিৎসকরা।

গত ১৯ আগস্ট দ্বিতীয় দফায় মুক্তামনির অপারেশন শুরু করেও তা শেষ করতে পারেননি চিকিৎসকরা। ২০ শতাংশের মতো শেষ হওয়ার পর জ্বর আসায় অস্ত্রোপচার মুলতবি রাখা হয়। ৫ সেপ্টেম্বর তৃতীয় দফায় অস্ত্রোপচার হয় মুক্তামনির।

আজকের বাজার:এলকে/এলকে ৮ অক্টোবর ২০১৭