চলছে ভোট গণনা, দুই সিটিতেই এগিয়ে আওয়ামী লীগ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে চলছে ভোট গণনা। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে উভয় সিটিতে এগিয়ে আছেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থীরা। বেসরকারি ফলাফল অনুযায়ী, দক্ষিণে মোট ১ হাজার ১৫০ কেন্দ্রের মধ্যে ৭১৩ কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ২ লাখ ৭৮ হাজার ১৯৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন পেয়েছেন ১ লাখ ৪২ হাজার ৯৭৫ ভোট। উত্তরে মোট ১ হাজার ৩১৮ কেন্দ্রের মধ্যে ১৪০ কেন্দ্রে ক্ষমতাসীন দলের প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ৪৬ হাজার ৭৫৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়াল পেয়েছেন ৩২ হাজার ৯১০ ভোট।

এর আগে, শনিবার সকাল ৮টা থেকে দুই সিটিতে ভোট শুরু হয় এবং ভোটারদের‘স্বল্প উপস্থিতি’,বিক্ষিপ্ত সহিংসতা ও ভোটকেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেয়ার অভিযোগের মাঝ দিয়ে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এ নির্বাচনে ভোটগ্রহণ কাজে প্রচলিত ব্যালট পেপারের বদলে পুরোপুরিভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন(ইভিএম)ব্যবহার করা হয়। এ নিয়ে ভোটার ও প্রার্থী উভয়ের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। ঢাকার দুই সিটিতে ভোটার রয়েছেন সাড়ে ৫৪ লাখেরও বেশি।

প্রাথমিক তথ্য অনুযায়ী কেন্দ্রে ভোটারদের হাজির হওয়ার হার ছিল কম। তবে কত শতাংশ ভোটার ভোট দিয়েছেন তা নিয়ে এখনও কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সকালে ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন। ঢাকা উত্তরে মেয়র হওয়ার দৌড়ে আছেন আওয়ামী লীগের আতিকুল ইসলাম ও বিএনপির তাবিথ আউয়াল। ঢাকা দক্ষিণে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগের শেখ ফজলে নূল তাপস ও বিএনপির ইশরাক হোসেন।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন যে নির্বাচনের সার্বিক পরিবেশ নিয়ে তিনি খুশি। বিএনপির পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন,‘ভোটকেন্দ্র থেকে বের করে দেয়া পোলিং এজেন্টদের উচিত প্রিসাইডিং কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে গিয়ে তাদের সহায়তায় কেন্দ্রে প্রবেশ করা।’ সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান