চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা কাল

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা আগামীকাল ৩১ জুলাই, বুধবার। মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এদিন সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

এদিকে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে সরকারি খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি বাড়িয়ে লক্ষ্যমাত্রা ১০ দশমিক ৯ শতাংশ নির্ধারণ করা হয়েছিল। অন্যদিকে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি প্রথমার্ধের ১৬ দশমিক ৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ দশমিক ৫ শতাংশ ধরা হয়। তবে ব্যাংকিং খাতের তারল্য সংকটের কারণে বেসরকারি খাতের ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) ঘোষিত মুদ্রানীতির লক্ষ্যমাত্রার তুলনায় বেসরকারি খাতের ঋণপ্রবৃদ্ধি অনেক কম হয়েছে। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণের প্রবৃদ্ধি হয়েছে ১৯ দশমিক ১৭ শতাংশ। যদিও সরকারি খাতের ঋণপ্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১০ দশমিক ৯০ শতাংশ।

প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতি দেশের দারিদ্র্য বিমোচন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান বৃদ্ধি ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রাখে। দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায়ও মুদ্রানীতি ভূমিকা রাখে। মুদ্রানীতির বিভিন্ন সূচকের লক্ষ্যমাত্রা প্রক্ষেপণের মাধ্যমে পরবর্তী ছয় মাসে দেশের সার্বিক গতি-প্রকৃতি নির্ধারণ করা হয়।

আজকের বাজার/এমএইচ