চলতি মাসেই মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

চলতি মাসেই মহাকাশে যাচ্ছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট।

টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি বলছে, স্যাটেলাইটের ট্রান্সপন্ডার বিদেশে ভাড়া দিয়ে প্রতি বছর ৫০ লাখ মার্কিন ডলার আয় করা যাবে। পাশাপাশি দেশীয় সম্প্রচারমাধ্যমগুলোর এই স্যাটেলাইট ব্যবহারে সাশ্রয় হবে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাও।

ফ্যালকন নাইন মডেলের রকেটে চড়েই মহাকাশে যায় কৃত্রিম স্যাটেলাইটগুলো। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেস এক্সের লঞ্চিং প্যাড থেকে ২৪ এপ্রিল মহাকাশে যাবে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’।

উৎক্ষেপণের ৩ মাস পর কক্ষপথে চলাচলের পরীক্ষা শেষে সেবা পাওয়া যাবে এই স্যাটেলাইট থেকে। এই কৃত্রিম উপগ্রহটির ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকিগুলো অন্যদেশের কাছে  ভাড়া দেয়া হবে জানিয়েছেনর বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এর মাধ্যমে দেশের প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা পৌঁছে দেয়া যাবে বলে জানান টেলিকমিউনিকেশন বিশেষজ্ঞ আবু সাঈদ খান।

এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণে খরচ হচ্ছে প্রায় ৩ হাজার কোটি টাকা। যার ১৫ বছরের সক্ষমতা নিয়ন্ত্রণে গাজীপুর ও রাঙ্গামাটিতে দুটি গ্রাউন্ড স্টেশনও তৈরি করা হয়েছে।

আজকের বাজার/আরজেড