চলতি মাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা প্রায় দ্বিগুণ হবে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের এক গবেষণায় বলা হয়েছে, চলতি মাসের শেষ নাগাদ কোভিড-১৯ এ দেশটির প্রতিদিনের মৃত্যু সংখ্যা প্রায় দিগুণ হবে। আভ্যন্তরীণ নথিপত্রের উদ্ধৃতি দিয়ে সোমবার দু’টি মার্কিন পত্রিকার খবরে এ কথা বলা হয়। সরকারি ওই নথিতে বলা হয়েছে, ১ জুন নাগাদ করোনা ভাইরাসে প্রতিদিনের সংক্রমণের সংখ্যা ২ লাখ পর্যন্ত বাড়বে। প্রতিদিনের মৃত্যুর সংখ্যা বাড়বে ৩ হাজার পর্যন্ত।

নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট সংবাদটি প্রকাশ করে। এতে বর্তমানের প্রতিদিনের সংক্রমণ ও মৃুত্যর সংখ্যা তুলনা করা হয়। এখন গড়ে ২৫ থেকে ৩০ হাজার লোক প্রতিদিন করোনায় সংক্রমিত হচ্ছে ও মারা যাচ্ছে দেড় থেকে ২ হাজার লোক। হোয়াইট হাউস এই নথিপত্রের বিশ্বাসযোগ্যতা নিয়ে কোন প্রশ্ন তোলেনি। বরং একে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের প্রসঙ্গ টেনে ‘ইন্টারনাল সিডিসি ডকুমেন্ট’ হিসেবে উল্লেখ করেছে। এছাড়া ডকুমেন্টটিকে প্রেসিডেন্টের করোনা ভাইরাস টাস্কফোর্সেও তুলে ধরা হয়নি বলে জানানো হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জাড ডেরে বলেছেন, টাস্ক ফোর্সের কোন বিশ্লেষণের ছায়া এ নথিতে নেই। সিডিসি’র এই ডকুমেন্টে আগামী ১৪ মে থেকে সংক্রমণ ও মৃত্যু দু’টোই দ্রুতগতিতে বেড়ে যাবে বলে উল্লেখ করা হয়েছে। যা অনেক বিশেষজ্ঞরাও আশংকা করছেন। কারণ, কোন কোন রাজ্য খুব দ্রুতই তাদের অর্থনীতি সচলের পদক্ষেপ নিচ্ছে। যুক্তরাষ্ট্রে করোনায় সবচেয়ে বেশি পর্যুদস্ত নিউইয়র্ক ও নিউজার্সিতে সংক্রমণের সংখ্যা কমে এসেছে। কিন্তু টেক্সাসের মতো কিছু অঙ্গরাজ্যে বাড়তে শুরু করেছে। কারণ, তারা ইতোমধ্যে জরুরি নয় এমন কার্যক্রমও চালু করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান