চামড়া পাচার রোধে সীমান্তে সতর্কতা

কোরবানির পশুর চামড়া পাচারের শঙ্কায় চামড়া ব্যবসায়ী সমিতির নেতারা। ঈদের পর চামড়ার মজুদ সন্তোষজনক না হওয়ায় এ শঙ্কা জোরালো হয়ে উঠছে। এ লক্ষ্যে সীমান্ত এলাকা ও সংশ্লিষ্ট জেলায় বিজিবি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। পার্শ^বর্তী দেশ ভারতে চামড়ার দাম দ্বিগুণ হওয়ায় পাচার ঠেকাতে ঈদের দিন থেকেই সীমান্তে মাসব্যাপী বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

বেনাপোল, নওগাঁ ও দিনাজপুরের হিলি সীমান্তসহ বিভিন্ন সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিজিবি। সীমান্তের বিভিন্ন বেনাপোল এলাকায় ইতিমধ্যে বিজিবি সদস্যদের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন ৪৯ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক।

তিনি জানান, সীমান্ত দিয়ে ভারতে চামড়া পাচার রোধে বিজিবিকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। বিভিন্ন সীমান্ত পয়েন্টে বিজিবি পোস্টে লোকবল বৃদ্ধি করা হয়েছে। রাতে টহল ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। যাতে কেউ অবৈধভাবে দেশের অভ্যন্তর থেকে ভারতে চামড়া পাচার করতে না পারে সে জন্য ঝুঁকিপূর্ণ সীমান্তগুলো চিহ্নিত করে টহল ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।

বন্দর এলাকাসহ স্থল, জল ও রেল পথে কঠোর নজরদারি বাড়ানো হয়েছে। সীমান্ত এলাকায় বিজিবির টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিজিবির পাশাপাশি ভারত সীমান্তেও সতর্কতা জারি করেছে বিএসএফ। চলতি মাসের ১লা সেপ্টেম্বর থেকে সীমান্ত এলাকায় সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়।

জয়পুরহাট- ২০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক জানান, জয়পুরহাট, পাঁচবিবি ও হিলি সীমান্ত এলাকা দিয়ে যেন ভারতে চামড়া পাচার হতে না পারে সে জন্যে সীমান্তের বিভিন্ন পয়েন্টে টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজিবি সদর দপ্তর থেকে নির্দেশনা অনুযায়ী সীমান্তে কড়া নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি লোকবল বৃদ্ধিসহ টইল ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

আগামী এক মাস পর্যন্ত সীমান্তে এই নজরদারির মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে বলিও জানান তিনি।

নওগাঁ বিজিবি -১৪ ব্যাটালিয়ান অধিনায়ক লে. কর্নেল খিজির খান জানান, ভারতে চামড়া পাচারের শঙ্কায় নওগাঁ সীমান্ত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কড়া নজরদারিতে রেখেছে। কোনভাবেই দেশের বাইরে চামড়া পাচার হতে দেওয়া হবে না। এ জন্য আমরা সব সময় তৎপর আছি। জেলার সাপাহার, নিয়ামতপুর, পোরশা, ধামইরহাট সীমান্ত এলাকায় বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। ভারতে চামড়া পাচারের শঙ্কা রয়েছে সীমান্তের এমন স্থানে সতর্ক চৌকি বসানো হয়েছে।

তিনি আরও জানান, সীমান্তের আট কিলোমিটার পর্যন্ত দেশের অভ্যন্তরে চামড়া মজুদের কোনও গুদাম স্থাপন করতে দেওয়া হবে না। বিজিবি’র পাশাপাশি জেলা পুলিশও তৎপর রয়েছে বলে জানান লে. কর্নেল খিজির খান।

আজকের বাজার: আরআর/ ১২ সেপ্টেম্বর ২০১৭