‘চিকুনগুনিয়া’ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার তাগিদ

সম্প্রতি দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘চিকুনগুনিয়া’ রোগ প্রতিরোধের লক্ষ্যে অতিদ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। এজন্য ঢাকা মহানগরীর ৯২টি স্থানে ঢাকা সিটি করপোরেশনসহ সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত সকল ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী এবং চিকিৎসা শিক্ষার প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে মশক নিধন ও জনসচেতনা বৃদ্ধির সুপারিশ করা হয়।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তাগিদ ও সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বিশ্বের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪০তম অবস্থান অর্জন করার বিষয়টি অবহিত করা হয়। কমিটি স্বাস্থ্য সেবার মান সমুন্নত রেখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করে।

বৈঠকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের আধুনিকায়ন, পরিচ্ছন্নতা এবং সিসিইউতে সেবা আরো বাড়ানোর লক্ষ্যে প্রয়োজনীয় লোকবল নিয়োগের সুপারিশ করে। কমিটি গোপালগঞ্জ এসেনশিয়াল ড্রাগস লিমিটেড প্রকল্পের কাজ দ্রুত শেষ করে ২০১৮ এর জুনের মধ্যে উৎপাদনে যাওয়ার সুপারিশ করে।

এছাড়া বৈঠকে নিয়মিত তদারকির মাধ্যমে অপ্রয়োজনীয় ফুড সাপ্লিমেন্টস বিক্রি রোধ ও দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ বজায় রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং আব্দুল ওদুদ অংশ নেন। স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসিসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৪ জুন ২০১৭