চিকিৎসার উন্নয়নের পাশাপাশি সরবরাহ করতে হবে নির্ভেজাল মুক্ত খাদ্য

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মানুষের স্বাস্থ্যের উন্নয়নের জন্য হাসপাতাল তৈরি এবং চিকিৎসার মান উন্নয়নের পাশাপাশি মানুষকে বিশুদ্ধ এবং ভেজাল মুক্ত খাদ্য সরবরাহ করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আধুনিক খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘মানুষের ইমিউনিটি বাড়লে, ভাইরাস সহজেই তাকে কাবু করতে পারে না। আর মানুষের ইমিউনিটি নির্ভর করে ফুড-সাইকেলের ওপর। খাদ্য ভেজাল থাকলে মানুষ সহজেই ভাইরাসে আক্রান্ত হয়। মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বিশুদ্ধ ও পুষ্টিসমৃদ্ধ খাবারের বিকল্প নেই।’

ডিএসসিসি’র আধুনিক খাদ্য পরীক্ষাগারটি ইউরোপীয় দেশগুলোর মতো উন্নতমানের উল্লেখ করে এটি নগরবাসীকে ভেজালমুক্ত খাবার উপহার দিতে সহায়ক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ স্থানীয় সরকার বিভাগ ও ডিএসসিসি’ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এডিবির অর্থায়নে স্থানীয় সরকার বিভাগের আওতায় ‘আরবান পাবলিক এন্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট’ প্রকল্পের অধীনে ৭টি সিটি করপোরেশনে এই আধুনিক খাদ্য পরীক্ষাগার নির্মাণ করা হচ্ছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান