চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন অসাম্প্রদায়িক নির্লোভ একজন মানুষ: স্বপন ভট্যাচার্য্য

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি বলেছেন চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন অসাম্প্রদায়িক নির্লোভ একজন মানুষ। তিনি দেশের জন্য যতটুকু দিয়ে গেছেন ততটুকু ব্যবহার করতে হবে।শিল্পী সুলতান চিত্রশিল্পে প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন।তাঁর চিত্রকর্মে গ্রাম-বাংলাকে তুলে ধরেছেন।তিনি সোমবার রাত সাড়ে ৭টায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে ১২দিনব্যাপী সুলতান মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে একথা বলেন।

প্রধান অতিথি স্বপন ভট্যাচার্য্য আরো বলেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে ব্যাপক উন্নতি হয়েছে।আপনারা নিশ্চিত থাকবেন প্রধান মন্ত্রীর হাতে দেশ নিরাপদ, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতে এ বাংলাদেশে যে গতিতে উন্নয়ন চলছে, এটি আরো বেগবান হবে আগামিতে।যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, নদীখনন,সেতু নির্মাণে অনেক অগ্রগতি সাধিত হয়েছে। মানুষ যাতে গ্রামে থেকে কর্মসংস্থান করতে পারে সে লক্ষ্যে নানা পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

সুলতান মেলা-২০২০ এ সুলতান স্বর্ণ পদক পেয়েছেন খ্যাতিমান চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদা জামান। মেলার সমাপনি দিন সোমবার সন্ধ্যায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ বরেণ্য এ চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করেন। পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক ড. ফরিদা জামান বলেন, আমি সুলতান পদক পেয়ে খুবই গর্বিত।সুলতান বাঙ্গালীর অহংকার।

সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুলতান পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক ড. ফরিদা জামান, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ,জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সুলতান ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হাসানুজ্জামান,শিল্পকলা একাডেমির কর্মকর্তা সুজন মাহমুদ প্রমূখ। বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৬ জানুয়ারি নড়াইলে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে।

সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পৃষ্টপোষকতায় ১২ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত,জিম্বাবুয়ে, নেপাল এবং দেশের ২০জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রামীণ খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান