চীনের বাইরে ফিলিপাইনে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর

ফিলিপাইনে করোনাভাইরাসে আক্র্ন্তা এক ব্যক্তি মারা গেছেন। চীনের বাইরে করোনাভাইরাসে কারো মারা যাওয়ার ঘটনা এটিই প্রথম। এদিকে প্রাণঘাতী এই ভাইরাসে চীনে এ পর্যন্ত ৩শ’রও বেশি লোক মারা গেছে। সংক্রমিত হয়েছে ১৪ হাজারেরও বেশি লোক। এছাড়া এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের অনেকগুলো দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার খবরে রোববার এ কথা বলা হয়।

ফিলিপাইনে মারা যাওয়া ওই ব্যক্তি চীনা নাগরিক। বয়স ৪৪ বছর। তিনি চীনের উহান থেকে ফিলিপাইন এসেছিলেন। উহান থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে। ফিলিপাইনে আসার আগেই তিনি সংক্রমিত হয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। ফিলিপাইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিংহে সাংবাদিকদের বলেন, চীনের বাইরে এটি প্রথম মৃত্যুর খবর। তিনি আরো বলেন, মনে রাখতে হবে এটি স্থানীয়ভাবে ঘটেনি। এই রোগী চীনের উহান থেকে এসেছিল যেখানে ভাইরাসটির উৎপত্তি।

মৃত ওই ব্যক্তি ৩৮ বছর বয়সী এক চীনা নারীকেও সাথে নিয়ে এসেছিলেন। তার শরীরেও করোনাভাইরাস সনাক্ত হয়েছে। তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদিকে ওই ব্যক্তির মৃত্যুর খবর প্রকাশের কিছু আগে চীন থেকে বিদেশী ভ্রমণকারীদের ফিলিপাইনে আসা বন্ধ ঘোষণা করে দেশটির কর্তৃপক্ষ। একইসঙ্গে ফিলিপিনো সরকার তার দেশের নাগরিকদের চীন, হংকং ও ম্যাকাও যেতে নিষেধ করেছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান