চীনে করোনা আক্রান্ত ৯,৪৬৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন

চীনে শনিবার পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ৯ হাজার ৪৬৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সুস্থ হওয়ার পর তাদেরকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

রোববার, ১৬ ফেব্রুয়ারি দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার পর্যন্ত ৯ হাজার ৪৬৭ জন সুস্থ হয়েছে এবং তারা হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছাড়পত্র পেয়েছে।

এদিকে চীনে এতে আক্রান্ত হয়ে নিহত হয়েছে ১৪২ জন।এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬৫ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে হংকং, ফিলিপাইন, জাপান ও ফ্রান্সে ১ জন করে মোট ১ হাজার ৬৬৯ জন নিহত হয়েছে।

চীনে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৯ জন। এ নিয়ে চীনে আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৫০০ এবং চীনের বাইরে ৭৬৪ জন।সবমিলিয়ে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ২৬৪ জনে দাঁড়িয়েছে।

এর মধ্যে ১১ হাজারের বেশি মানুষের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। এছাড়া চিকিৎসা পর্যবেক্ষণে রয়েছে কয়েক লাখ মানুষ।

হুবেই প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেইতে নতুন করে ১ হাজার ৮৪৩ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে।এ নিয়ে প্রদেশটিতে নিহত হয়েছে ১ হাজার ৫৯৬ জন, আক্রান্ত হয়েছে ৫৬ হাজার ২২৪৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪২ জনের মধ্যে ১৩৯ জনই হুবেইতে।

হুবেই প্রদেশের রাজধানী উহান, সেখানাকার একটি সামুদ্রিক খাদ্য ও মাংসের বাজার থেকে এই করোনা ভাইরাসটির উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য চীন হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে।ওই অঞ্চলের সাথে সকল ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে চীনসহ বাইরের বিশ্ব থেকে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন যে পরিমাণ আক্রান্তের খবর আসছে, তাতে আক্রান্তের আসল খবর জানা যাচ্ছে না।কারণ, ভাইরাসে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছে, শুধু তাদের হিসেব পরিসংখ্যানে ধরা হচ্ছে।তাই এর প্রকৃত হিসেব বের করা বা জানা খুবই কঠিন ব্যাপার, যা আরেকটি আশঙ্কার কারণ।

চীনের সবগুলো প্রদেশসহ বিশ্বের ২৮টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চীনের বাইরে এ পর্যন্ত ৭৬৪ জন শনাক্ত করা হয়েছে। এর মধ্যে জাপানেই ৪০৭ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই অবস্থায় স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে।

আজকের বাজার/এমএইচ