চীনে কর্ডিসেপস মাইসেলিয়ার চাহিদা হু হু করে বাড়ছে

চীনের হ্যাপিনেস বায়োটেক গ্রুপ লিমিটেড গতকাল সোমবার ঘোষণা করেছে, উহান শহরে করোনাভাইরাসের জেরে তাদের একটি প্রডাক্ট শতগুণ বিক্রি বেড়ে গেছে। জানা গেছে, পুষ্টিকর সেই খাবার সাধারণ খাবারের পরিপূরক হিসেবে বিক্রি করা হয়।

কর্ডিসেপস মাইসেলিয়া নামের ওই ফুড সাপ্লিমেন্ট চলতি মাসে ১২ লাখ ডলারের বেশি বিক্রি হয়েছে কেবল উহান শহরে। যা গত বছরের ডিসেম্বরের তুলনায় ১২৫ শতাংশ বেশি।

ডিসেম্বরের শেষের দিক থেকেই করোনাভাইরাসের কবলে পড়ে চীন। এখন পর্যন্ত একশ ছয় জনের প্রাণহানি ঘটেছে এই ভাইরাসে। সারাবিশ্বের ১৭টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ভাইরাসটির প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। তবে চীন সরকার সেই প্রতিষেধক উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আগে বলা হচ্ছিল, বাদুড় এবং সাপের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়েছে। নতুন করে বলা হচ্ছে, পাখির মাধ্যমে ছড়িয়েছে করোনাভাইরাস। মানবদেহে প্রবেশের পর তা আরো মারাত্মক আকার ধারণ করছে।

প্রতিষেধক না থাকায় সবাইকে সচেতন থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। পরিষ্কার পরিচ্ছন্নতার খাতিরে হ্যান্ডওয়াশ ব্যবহার থেকে শুরু করে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে কেবল চীনেই দৈনিক ২০ কোটি মাস্ক বিক্রি হচ্ছে। মাস্কের সঙ্কট দেখা দিয়েছে অন্যান্য দেশেও। এবার হ্যাপিনেস বায়োটেক গ্রুপ লিমিটেড জানাল, তাদের ফুড সাপ্লিমেন্টের বিক্রি বেড়ে যাওয়ার বিষয়টি।

আজকের বাজর/লুৎফর রহমান