চীনে কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তির বিষয়ে ডব্লিউএইচও’র তদন্তের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র

চীনে কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তির বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তের সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্র স্বাগত জানিয়েছে। জেনেভায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত শুক্রবার একথা জানান। খবর এএফপি’র।
রাষ্ট্রদূত অ্যাড্রিউ ব্রিমবার্গ সাংবাদিকদের বলেন, ‘আমরা ডব্লিউএইচও’র তদন্তকে স্বাগত জানাচ্ছি। বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাস কিভাবে ছড়িয়ে পড়ে তা পুরোপুরি জানতে প্রয়োজনীয় পদক্ষেপের অংশ হিসেবে আমরা বৈজ্ঞানিক তদন্ত দেখতে চাচ্ছি।’
করোনাভাইরাস সংকট মোকাবেলা প্রশ্নে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনার মুখে পড়া ডব্লিউএইচও’র প্রতি এটি ছিল একটি অপ্রত্যাশিত সমর্থন।
এর আগে শুক্রবার ডব্লিউএইচও’র একজন মহামারিবিদ ও একজন পশু স্বাস্থ্য বিশেষজ্ঞ করোনাভাইরাস যে প্রাণী থেকে ছড়িয়েছে সেটি সনাক্তের চেষ্টায় চীনে যান।
ডব্লিউএইচও জানায়, এ সংক্রান্ত অগ্রবর্তী দল সপ্তাহান্তে বেইজিং সফর করবেন। সেখানে তারা ভাইরাসটি কিভাবে প্রাণী থেকে মানব দেহে ছড়িয়ে পড়ে তা সনাক্তে একটি বড় মিশনের জন্য গ্রাউন্ডওয়ার্কের পরিকল্পনা হাতে নিয়েছেন।
গত ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এ ভাইরাসে কমপক্ষে ৫ লাখ ৫৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং ১ কোটি ২৪ লাখের বেশি লোক আক্রান্ত হয়েছে।
বিশেষজ্ঞরা মনে করছেন, চীনের উহান নগরীর বন্য পশুর মাংস বিক্রির একটি বাজার থেকে এ প্রাণঘাতী ভাইরাসের উৎপত্তি ঘটেছে।