চীনে ডুবন্ত ছাত্রীকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ কূটনীতিক

চীনে নদীতে ডুবন্ত শিক্ষার্থীকে বাঁচিয়ে হিরো হিসেবে প্রশংসিত হচ্ছেন এক ব্রিটিশ কূটনীতিক।

শনিবার চংকিংয়ের ৬১ বছর বয়সী কনসাল জেনারেল স্টিফেন এলিসন পাশের একটি গ্রামে নদীর ধারে হাঁটছিলেন। ঠিক তখনই ২৪ বছর বয়সী ওই ছাত্রী পিছলে গভীর পানিতে পড়ে যান।

এই ঘটনার একটি ভিডিও, যা ভাইরাল হয়ে গেছে, তাতে দেখা যাচ্ছে যে মেয়েটি একটি ফুটব্রিজের নিচে নিখোঁজ হওয়ার আগে স্রোতের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে, বিবিসি জানিয়েছে।

এলিসন তার জুতা খুলে তাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন। তখন উপর থেকে একজন তাকে একটি ভেসে থাকা যায় এমন বস্তু ছুড়ে মারেন। এর মাধ্যমে তরুণীকে টেনে পাড়ে তুলতে সক্ষম হন প্রবীণ ওই কূটনীতিক।

তিনি বিবিসিকে বলেন, তিনি (ছাত্রী) অজ্ঞান ছিলেন এবং শ্বাস নিচ্ছিলেন না এবং অল্প সময়ের মধ্যেই আমরা সবচেয়ে খারাপ কিছুর আশঙ্কা করছিলাম। কিন্তু কিছুক্ষণ পরেই তিনি আবার শ্বাস নিতে শুরু করলেন।

তিনি বলেন, উহানের বাসিন্দা এবং চংকিং বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠল। এ ঘটনায় কৃতজ্ঞতা প্রকাশ করে পরের সপ্তাহে তাকে তার পরিবারের সাথে ডিনারের আমন্ত্রণ জানিয়েছেন ওই ছাত্রী। তবে ছাত্রীর নাম প্রকাশ করা হয়নি।

এ ঘটনায় যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লিউ জিয়াওমিং ব্রিটিশ কূটনীতিকের প্রশংসা করে বলেছেন, ‘চংকিংয়ে ব্রিটিশদের নতুন কনসাল জেনারেল স্টিফেন এলিসনকে স্যালুট। তার নাম শুধু চংকিং অঞ্চল নয় চীন জুড়ে স্মরণীয় হয়ে থাকবে। তার বীরত্ব ও উদারতা চীন-যুক্তরাজ্যের বন্ধুত্বের বহুল আলোচিত ও সুদূরপ্রসারী গল্প হবে।

স্টিফেন এলিসন যুক্তরাজ্যের নিউক্যাসেলের বাসিন্দা। চংকিংয়ে ব্রিটিশ কূটনৈতিক মিশনের প্রধান স্টিফেনের মূল দায়িত্ব হলো চীনের সাথে ব্রিটেনের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে সহায়তা করা।