চীনে তিন দশকের মধ্যে সবচেয়ে কম প্রবৃদ্ধি

চীনের জিডিপি প্রবৃদ্ধি গত প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে কমে চলতি অর্থবছরের তৃতীয় ত্রৈমাসিকে দাঁড়িয়েছে ৬ শতাংশ। অভ্যন্তরীণ চাহিদা হ্রাস এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের প্রভাবে এই প্রবৃদ্ধি মন্থর হয়েছে। এএফপি’র জরিপ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, মোট দেশীয় উৎপাদন প্রবৃদ্ধির হার (জিডিপি) দ্বিতীয় ত্রৈমাসিকের ৬.২ শতাংশ থেকে কমে জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৬ শতাংশে দাঁড়াতে পারে। শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে ১৩ জন অর্থনীতিবিদ এ আশংকার কথা ব্যক্ত করেন।

১৯৯২ সালের পরে এটিই সবচেয়ে নিম্ন প্রবৃদ্ধির ত্রৈমাসিক। তবে পুরো বছরের হিসেবে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা হবে ৬ থেকে ৬ দশমিক ৫ শতাংশ। ২০১৮ সালে চীনের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৬ শতাংশ।

বেইজিং অর্থনীতি জোরদারে সহায়ক উদ্যোগের পাশাপাশি কর ও সুদের হার কমানো এবং শেয়ার মার্কেটে বিদেশী বনিয়োগের বাধা দূর করার পদক্ষেপ নিয়েছে।

কিন্তু এই উদ্যোগ অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধিতে পর্যাপ্ত নয়। বাণিজ্য সংঘাত এবং অভ্যন্তরীণ চাহিদা হ্রাসের কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মঙ্গলবার বলেছে ২০১৯ সালে চীনের জিডিপি দাঁড়াবে ৬.২ থেকে ৬.১ শতাংশ। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ