চীনে পাঁচতলা কোয়ারেন্টাইন সেন্টার ধস

চীনের ফুজিয়ান প্রদেশে পাঁচতলা কোয়ারেন্টাইন সেন্টার ধসে চারজন মারা গেছেন। ধ্বংসস্তূপ থেকে এখন পর্যন্ত ৪৭ জনকে উদ্ধার করা হয়েছে এবং ভেতরে অন্তত ২০ জন আটকা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। প্রদেশটিতে অন্তত ২৯৬ জন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ২০১৮ সালের জুনে চালু হওয়া ৮০ কক্ষ বিশিষ্ট শিনজিয়া হোটেলটিকে সম্প্রতি কোয়ারেন্টাইন সেন্টারে পরিণত করা হয়। সম্প্রতি করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে গেছেন এমন লোকদের এখানে রেখে পর্যবেক্ষণ করা হতো। গতকাল শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে ভবনটি হঠাৎ ধসে পড়ে। এসময় ভেতরে অন্তত ৭০ জন মানুষ ছিলেন।

বেইজিং নিউজ ওয়েবসাইটে এক নারী জানান, তার বোন ও স্বজনেরা সেখানে আটকা পড়েছেন। তাদের সঙ্গে তিনি কোনো যোগাযোগও করতে পারছেন না।

ওই নারী আরো বলেন, আমি নিজেও আরেকটি হোটেলে কোয়ারেন্টাইনে আছি। আমি খুবই চিন্তিত, বুঝতে পারছি না কী করতে হবে। তারা সবাই তো সুস্থই ছিল। কর্তৃপক্ষ দৈনিক তাদের শরীরের তাপমাত্রা মাপে। স্বাস্থ্য পরীক্ষায় সবকিছুই স্বাভাবিক দেখাচ্ছে।

ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধারে কাজ করছে এক হাজারেরও বেশি ফায়ার সার্ভিস কর্মী। অনলাইনে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্ধারকর্মীরা ভবনের ধ্বংসস্তূপ থেকে হতাহতদের উদ্ধারের চেষ্টা করছেন। গাড়িতে করে ভবনের ধ্বংসাবশেষ সরিয়ে নেয়া হচ্ছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস ধরা পড়ে। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩ হাজার ৭০ জন প্রাণ হারিয়েছেন, আক্রান্ত হয়েছেন ৮০ হাজারেরও বেশি মানুষ। সূত্র: বিবিসি

আজকের বাজার/এ.এ