চুরি করে প্লেন ওড়ানোর চেষ্টা ১৩ বছরের কিশোরের!

প্লেন ওড়ানোর শখ তার বহুদিনের। কিন্তু, পড়াশোনা করে পাইলট হতে তো অনেক সময় লেগে যাবে। তর সয়নি বছর ১৩-এর সদ্য কিশোরের। লুকিয়ে বিমানবন্দরে ঢুকে প্লেন চুরি করে ওড়ানোর চেষ্টা করে সে। কিন্তু কাঁচা হাতে সামলাতে না পেরে এগিয়ে যায় বিমানবন্দরের গার্ডরেলের দিকে। তার পর সোজা ধাক্কা। প্রথমবার একটু-আধটু ভুল তো হতেই পারে! তাই অত সহজে হাল ছাড়ার পাত্র নয় সে। ওই বিমান থেকে নেমে পাশের আর একটি ফাঁকা বিমানে চড়ে বসে ওই কিশোর। সেটিকেও চালানোর চেষ্টা করে সে। কিন্তু শেষমেশ পেরে ওঠে না সে।

ঘটনাটি ঘটেছে পূর্ব চিনের ঝেজিয়াং প্রদেশের হুজহউ শহরে। মাঝরাতে শহরের ছোট বিমানবন্দরে সকলের নজর এড়িয়ে ঢুকে পরে ওই কিশোর। এর পর সোজা চলে যায় বিমানবন্দরের এক কোনায় রাখা ছোট বিমানগুলির দিকে। গোটা ঘটনাটি ধরা পড়েছে বিমানবন্দরের সিসিটিভি-তে। রবিবার সেই ভিডিয়ো প্রকাশ করে বিমানবন্দর কর্তৃপক্ষ। তার পরেই ওই ভিডিয়ো ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটি গার্ডরেলে ধাক্কা দেওয়ায় প্রায় ৮,০০০ ইয়ান (ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮০,০০০ টাকার সমান) ক্ষতি হয়েছে। তবে, এই ঘটনায় কিশোরটির উপর একেবারেই রাগ করেনি বিমানবন্দরের আধিকারিকরা। তাঁদের মতে, এই বয়সে নিজে নিজে বিমান চালু করে রানওয়েতে নিয়ে যেতে পারাটা বুদ্ধিমত্তার পরিচয়। বিমানের প্রতি কিশোরটির আকর্ষণ দেখে মুগ্ধ বিমানবন্দর কর্তৃপক্ষ। কিশোরের অভিভাবকরা রাজি হলে কিশোরটিকে বিমান চালানোর প্রশিক্ষণ দিতেও রাজি তাঁরা।