চ্যাম্পিয়নস লিগ কাপাঁচ্ছে ব্রাজিলিয়ানরা

গত রাতে (বুধবার, ১১ ডিসেম্বর) চ্যাম্পিয়নস লিগে দেখা যায় ব্রাজিলিয়ান ছন্দ। ফরাসি জায়ান্ট পিএসজি ৫-০ গোলে হারিয়েছে গ্যালাতাসারাইকে। সেই ম্যাচে ব্রাজিল সেনসেশন নেইমার নিজে করেছেন এক গোল, সতীর্থ পাবলো সারাবিয়া এবং কিলিয়ান এমবাপেকে দিয়ে করিয়েছেন আরও দুই গোল।

এ দিকে, ডায়নামো জাগরেবের বিপক্ষে আতিথ্য নিয়ে ম্যাচের দশম মিনিটে পিছিয়ে পড়া ম্যানচেস্টার সিটিকে জয় পাইয়ে দিয়েছেন ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস। দারুণ এক হ্যাটট্রিক করেছেন তিনি। সিটি ম্যাচটি জিতেছে ৪-১ গোলে। ম্যাচের ৩৪, ৫০ আর ৫৪ মিনিটে তিনটি গোল করেন জেসুস।

জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে জেতাতে ম্যাচের ৬৪ মিনিটে একটি গোল করেছেন ব্রাজিলের আরেক তারকা ফিলিপ কৌতিনহো। টটেনহ্যামের বিপক্ষে বায়ার্ন ম্যাচটি জিতেছে ৩-১ গোলে। স্পেনের অ্যাতলেতিকো মাদ্রিদ ২-০ গোলে হারিয়েছে লোকোমোটিভ মস্কোকে। ম্যাচের ৫৪ মিনিটে একটি গোল করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফিলিপে আগুস্তো।

এছাড়া, তিন ব্রাজিলিয়ান জিতিয়েছেন রিয়াল মাদ্রিদকে। বেলজিয়ামের ক্লাব ব্রুজের বিপক্ষে সহজ জয় তুলে নেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। প্রথমবারের মতো ক্লাব ব্রুজকে হারায় রিয়াল। ‘এ’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে জিতেছে জিনেদিন জিদানের দল।

দুই ব্রাজিলিয়ান ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোল করেছেন। অন্য গোলটি করেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদরিচ। ক্রোয়াট এই তারকাকে দিয়ে গোল করাতে অ্যাসিস্ট করেন ব্রাজিলের আরেক তারকা ক্যাসেমিরো। আর রদ্রিগোর গোলে অ্যাসিস্ট করেছেন ভিনসিয়াস। বেলজিয়ান ক্লাবটির বিপক্ষে আগের তিন দেখায় একটিতে হেরেছিল রিয়াল, ড্র হয়েছিল অন্য দুটি। ম্যাচের ৫৩ মিনিটে রদ্রিগো, ৬৪ মিনিটে ভিনসিয়াস আর ইনজুরি টাইমে গোল করেন।

শেষ ষোলোর টিকিট নিশ্চিতে স্পেন আর ইংল্যান্ড থেকে উঠেছে সর্বোচ্চ চারটি করে ক্লাব। ইতালির লিগের তিনটি, জার্মানির তিনটি, ফ্রান্সের দুটি ক্লাব উঠেছে শেষ ষোলোতে। স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গী হয়েছে ভ্যালেন্সিয়া। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি আর টটেনহ্যাম উঠেছে নকআউট পর্বে।

ইতালির সিরি আ’তে খেলা আটালান্টা, নাপোলি আর জুভেন্তাস নিশ্চিত করেছে শেষ ষোলো। এছাড়া, জার্মান বুন্দেসলিগা থেকে উঠেছে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড আর লাইপজিগ। আর ফরাসি লিগ ওয়ান থেকে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে পিএসজি এবং লিঁও।

আজকের বাজার/আরিফ